মেয়েদের ঘরে বসে আয় করায় ১৫টি উপায়: ঘরে বসে রোজগারের সুযোগ

মেয়েদের ঘরে বসে আয় করার উপায়গুলো কি কি? কোন কাজগুলো করে মেয়েরা ঘরে বসে অনলাইনে কাজ করে মাসে হাজার হাজার টাকা রোজগার করতে পারবেন? এসব প্রশ্নের উত্তর নিয়ে আজকের আর্টিকেলে আমরা আলোচনা করতে চলেছি।

মেয়েদের ঘরে বসে আয় করার উপায়
Easy ways to earn money online from home for girls.

মেয়েদের ঘরের কাজ শেষ করার পরেও অনেকটা সময় তাদের হাতে থাকে যে সময়টা কাজে লাগিয়ে তারা বাড়তি টাকা ইনকাম করতে পারেন।

তাই আপনি যদি একজন মেয়ে হয়ে থাকেন তাহলে আজকের আর্টিকেলের মাধ্যমে মেয়েদের ঘরে বসে রোজগার করার উপায়গুলো সম্পর্কে সঠিক ধারণা পেয়ে যাবেন।

বর্তমানে ইন্টারনেটের যুগে ঘরে বসে অনলাইনে কাজ করে টাকা ইনকাম করাটা নতুন কোন বিষয় নয়। স্টুডেন্ট, চাকরিজীবী, বেকার প্রত্যেকেই আজকাল ঘরে বসে অনলাইনের মাধ্যমে তাদের প্রতিভা বা দক্ষতাকে কাজে লাগিয়ে টাকা ইনকাম করতে পারেন।

এজন্য এখন আর দূরে বিভিন্ন অফিসে গিয়ে চাকরি বা কাজ করতে হয়না। ছেলেদের পাশাপাশি এখন মেয়েরাও ঘরে বসে ইন্টারনেটের মাধ্যমে প্রতি মাসে ভালো পরিমাণে টাকা ইনকাম করতে পারেন এবং নিজেদের কর্মসংস্থান তৈরি করে নিতে পারেন।

আর মেয়েদের ঘরে বসে কাজ করে রোজগার করার সুবিধা হলো এটি অনলাইনে ঘরে বসেই নিজের ইচ্ছামতো যেকোনো সময় করা যায়। এতে নারীরা বাড়ির মানুষদেরকে সময় দিতে পারবেন এবং পাশাপাশি অবসর সময়ে বাড়িতে বসে কাজ করে কিছু বাড়তি ইনকাম করতে পারবেন।

মেয়েদের জন্য ঘরে বসে টাকা আয় করার অনেক সহজ উপায় রয়েছে যেগুলোর বিষয়ে আজকের আর্টিকেলে আপনারা জানতে পারবেন।

যদি কোন নারীর অনলাইনে কাজ করার প্রতিভা বা দক্ষতা থাকে তাহলে সেটাকে কাজে লাগিয়ে অনলাইন থেকে ভালো পরিমাণে টাকা ইনকাম করতে পারবেন। এতে পরিবারের আর্থিক সচ্ছলতা বৃদ্ধির পাশাপাশি সামাজিক মর্যাদাও বৃদ্ধি পাবে।

মেয়েদের ঘরে বসে আয় করতে কি কি প্রয়োজন?

আপনি ঘরে বসে লেখালেখি, ফ্রিল্যান্সিং, ভিডিও এডিটিং ইত্যাদি যেকোনো কাজ করে আয় করতে গেলেই আপনার একটি অ্যান্ড্রয়েড মোবাইল ফোন, কম্পিউটার অথবা ল্যাপটপ থাকতে হবে।

এছাড়াও আপনার ডিভাইসে internet connection থাকতে হবে। এক্ষেত্রে আপনি মোবাইল নেটওয়ার্ক বা ওয়াইফাই ব্যবহার করতে পারেন।

বাড়িতে বসে অনলাইনে কাজ করে আয় করার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি হলো স্কিল ডেভেলপমেন্ট (skill development)। কারণ, আপনি যদি লেখালেখি করে অনলাইনে আয় করতে চান তাহলে আপনার লেখালেখি সম্পর্কে অবশ্যই ভালো জ্ঞান এবং অভিজ্ঞতা থাকতে হবে।

তবে এই আর্টিকেলে আমরা অনলাইনের পাশাপাশি অফলাইনেও মহিলাদের জন্য ঘরে বসে আয় করার কিছু উপায় উল্লেখ করবো যেগুলো করে আপনারা ইনকাম করতে পারবেন।

উপরে উল্লিখিত জিনিসগুলো অনলাইনের সাথে জড়িত কাজগুলো করার ক্ষেত্রে প্রয়োজন হবে। তবে অফলাইনভিত্তিক কাজসমূহ করার ক্ষেত্রে আপনার কি কি দরকার সেগুলোর বিষয়েও নিচে আপনাদের জানিয়ে দেওয়া হবে।

মেয়েদের ঘরে বসে আয় করার উপায়: ১৫টি রোজগারের উপায়

বর্তমান সময়ে নারীদের শিক্ষাগত যোগ্যতার হার বৃদ্ধির পাশাপাশি বাংলাদেশের অর্থনীতিতে মেয়েদের অবদান প্রতিনিয়ত বেড়ে চলছে।

ছেলেদের মতো মেয়েরাও বিভিন্ন ধরনের কাজ করে অর্থ উপার্জন করছেন। কিন্তু কিছু মেয়ে রয়েছে যারা বাড়ির বাইরে গিয়ে কাজ করে অর্থ উপার্জন করাকে পছন্দ করেন না।

তাই এসব মেয়েরা ঘরে বসে রোজগার করার উপায়গুলো খুঁজে থাকেন। এমনিতে মেয়েদের ঘরে বসে ইনকাম করার অনেক উপায় রয়েছে। এগুলোর মধ্যে আজকের আর্টিকেলে মেয়েদের জন্য ১৫টি আয়ের উপায় উল্লেখ করা হয়েছে, যেগুলো অধিক সহজে করা যাবে এবং সবচেয়ে বেশি লাভজনক।

মেয়েদের ঘরে বসে আয় করার সেরা ১৫টি উপায়:

  1. কনটেন্ট রাইটিং (Content Writing)
  2. ইউটিউব চ্যানেল (YouTube Channel)
  3. ফেসবুক গ্রুপ থেকে আয়
  4. ব্লগিং (Blogging)
  5. ভিডিও এডিটিং করে আয়
  6. ছাত্র-ছাত্রীদের টিউশনি করানো
  7. ফ্রিল্যান্সিং করে আয়
  8. ভ্লগিং (Vlogging)
  9. টিফিন সার্ভিস (Tiffin Service)
  10. বিউটি পার্লার দিয়ে ইনকাম
  11. গৃহপালিত পশুপাখি পালন
  12. বাগান তৈরি
  13. ওয়েবসাইট বিক্রি করে আয়
  14. ডাটা এন্ট্রি (Data Entry)
  15. দর্জি কাজ করে আয়

১. কনটেন্ট রাইটিং (Content Writing)

মেয়েদের অনলাইনে আয় করার জন্য সবচেয়ে সহজ এবং লাভজনক উপায় হলো কনটেন্ট রাইটিং। Content writer-রা ঘরে বসে বিভিন্ন topic এর উপর কনটেন্ট লিখে ইন্টারনেটের মাধ্যমে টাকা আয় করে থাকেন।

বর্তমানে প্রত্যেকের হাতে হাতে স্মার্টফোন এবং ল্যাপটপ রয়েছে। অজানা যেকোনো বিষয় সম্পর্কে জানতে লোকেরা বিভিন্ন search engine গুলোতে প্রচুর পরিমাণে সার্চ করছেন।

যেকোনো একটি বিষয় নিয়ে সার্চ করার পর সার্চ ইঞ্জিন যে information বা আর্টিকেলগুলো search result এর মধ্যে দেখিয়ে থাকে, এসব informative article বা কনটেন্টগুলো content writer-রা লিখে থাকেন।

ইন্টারনেটে অনেক জনপ্রিয় ওয়েবসাইট বা ব্লগ রয়েছে যারা কনটেন্ট রাইটারদের কাছ থেকে কনটেন্ট লিখে নিয়ে থাকে। এক্ষেত্রে তারা তাদের ওয়েবসাইট বা ব্লগে content writing job দিয়ে থাকে, যেটা করে রাইটাররা ভালো পরিমাণে টাকা ইনকাম করতে পারেন।

যদি আপনার যেকোনো একটি বিষয়ের উপর ভালো জ্ঞান বা অভিজ্ঞতা রয়েছে এবং সে বিষয়ের উপর আপনি ভালো ভালো article বা content লিখে প্রতি মাসে ১৫ থেকে ৩০ হাজার টাকা খুব সহজেই ইনকাম করে নিতে পারবেন।

ইংরেজি ভাষার কনটেন্ট এর চাহিদা সবচেয়ে বেশি। তবে আপনি বাংলা ভাষাতেও কনটেন্ট রাইটিং এর কাজ করতে পারবেন।

একজন ভালো কনটেন্ট রাইটার হয়ে ওঠার জন্য আপনাকে দুই থেকে ছয় মাস ভালোভাবে practice অবশ্যই করতে হবে। ইন্টারনেটে থাকা ব্লগ বা ওয়েবসাইটগুলোর আর্টিকেলগুলো পড়তে হবে এবং সেখান থেকে আর্টিকেল লেখার নিয়ম বা পদ্ধতি সম্পর্কে ধারণা নিতে হবে।

অন্যান্য রাইটাররা একটি নির্দিষ্ট বিষয়কে কিভাবে আর্টিকেলে উপস্থাপন করেছেন সেটা আপনাকে বুঝতে হবে। আপনি যত ভালো কনটেন্ট তৈরি করতে পারবেন তত ভালো পরিমাণে টাকা ইনকাম করতে পারবেন।

আপনি যদি অন্যের ওয়েবসাইটে আর্টিকেল লিখতে না চান, তাহলে নিজেই একটি ওয়েবসাইট বা ব্লগ তৈরি করে সেখানে নিজের আর্টিকেলগুলো পাবলিশ করতে পারবেন এবং একসময় ভালো পরিমাণে অর্থ উপার্জন করতে পারবেন।

Blogger.com এর মাধ্যমে আপনি ফ্রিতেই মাত্র ১০ মিনিটে একটি ব্লগ বানিয়ে নিতে পারবেন।

মেয়েদের জন্য ঘরে বসে অর্থ উপার্জন করার সবগুলো উপায়ের মধ্যে content writing এর কাজ অধিক সহজ। High quality এবং SEO friendly কনটেন্ট তৈরি করা শিখে নিয়ে মেয়েরা এই কাজের মাধ্যমে প্রতি মাসে ভালো পরিমাণে অর্থ উপার্জন করতে পারবেন।

২. ইউটিউব চ্যানেল তৈরি করে আয়

মেয়েদের ঘরে বসে আয় করার উপায়গুলোর মধ্যে একটি সেরা উপায় হলো ইউটিউব চ্যানেল আইডিয়া।

ইউটিউব থেকে টাকা আয় করার উপায় অনেক সহজ। এজন্য আপনার দরকার হবে একটি ইউটিউব চ্যানেল (YouTube Channel) এর।

ইউটিউব হলো বিশ্বের সেরা একটি ভিডিও শেয়ারিং সাইট। যেকেউ শুধুমাত্র নিজের gmail account দিয়ে একটি ইউটিউব চ্যানেল বানিয়ে নিতে পারেন এবং সেখানে video upload করতে পারেন।

বাংলাদেশে অনেক ইউটিউবার রয়েছেন যারা কেবল ভিডিও বানিয়ে তাদের চ্যানেল থেকে প্রতি মাসে হাজার হাজার টাকা ইনকাম করছেন। খুব তাড়াতাড়ি এবং সহজে অর্থ উপার্জন করার জন্য ইউটিউব হলো জনপ্রিয় একটি প্লাটফর্ম।

এক্ষেত্রে আপনাকে যেকোন বিষয়ে ভিডিও বানিয়ে নিজের ইউটিউব চ্যানেলে আপলোড করতে হবে। যেমন মেয়েরা চাইলে রান্নার ভিডিও বানিয়ে চ্যানেলে আপলোড করতে পারেন। নতুন নতুন recipe তৈরি করার টিউটোরিয়াল বানাতে পারেন।

বর্তমান সময়ে রান্নাবান্নার টপিকটি লোকদের কাছে খুবই জনপ্রিয়। কেননা লোকেরা বিভিন্ন মজাদার খাবার তৈরির নিয়ম জানার জন্য ইউটিউবে প্রচুর পরিমাণে সার্চ করে থাকেন।

তাই আপনি যদি এই টপিকটি নিয়ে ভালো ভালো ভিডিও তৈরি করতে পারেন তাহলে খুব সহজেই আপনি ইউটিউব থেকে টাকা আয় করতে পারবেন।

এছাড়াও আরও অনেক টপিক রয়েছে যেগুলো নিয়ে আপনি ভিডিও বানাতে পারেন। যেমন: Educational, music video, funny video, travelling ইত্যাদি।

যখন আপনি ইউটিউব চ্যানেলে নিয়মিত সুন্দর সুন্দর ভিডিও বানিয়ে আপলোড করতে থাকবেন, তখন লোকেরা আপনার ভিডিও দেখবে এবং আপনার চ্যানেলকে সাবস্ক্রাইব করবে।

এভাবে যখন আপনার চ্যানেলে ১০০০ সাবসক্রাইবার হয়ে যাবে এবং ভিডিওতে ভালো views আসা শুরু হবে, তখন আপনার চ্যানেল monetize করিয়ে ইউটিউব থেকে টাকা আয় করতে পারবেন।

মেয়েরা বাড়িতে বসে ইউটিউবে ভিডিও বানানোর কাজটি করতে পারবেন, তাই মেয়েদের জন্য বাড়িতে বসে আয় করার জন্য এটি একটি উপযুক্ত মাধ্যম।

৩. ফেসবুক গ্রুপ থেকে আয়

আজকাল প্রত্যেকেই ফেসবুকে ভিডিও দেখে কিংবা বন্ধুবান্ধবদের সাথে chatting করে প্রচুর সময় নষ্ট করে থাকেন।

ফেসবুকে এসব কাজে সময় ব্যয় না করে সঠিকভাবে কাজ করতে পারলে আপনি ফেসবুক থেকেই প্রচুর পরিমাণে টাকা ইনকাম করতে পারবেন।

বর্তমানে অনেক মেয়েরাই ফেসবুকে গ্রুপ তৈরি করে অনেক বড় আকারের community তৈরি করছেন। আপনিও সুন্দর নাম দিয়ে একটি facebook group তৈরি করে বিভিন্ন পদ্ধতিতে গ্রুপটি বড় করে তুলতে পারেন।

মনে রাখবেন, একটি ফেসবুক গ্রুপ থেকে টাকা আয় করতে হলে গ্রুপে অনেক members থাকতে হবে। যদি আপনি ১০ হাজার বা এর বেশি সংখ্যক member এর একটি গ্রুপ তৈরি করতে পারেন তাহলে এখান থেকে একাধিক উপায়ে আপনি অর্থ উপার্জন করতে পারবেন।

আপনার ফেসবুক গ্রুপকে বড় করার জন্য আপনার facebook friend দের invite করতে পারেন এবং আপনার বন্ধু-বান্ধবদের বলতে পারেন অন্যেদের invite পাঠাতে।

এভাবে যখন হাজার হাজার লোকেরা আপনার গ্রুপে যুক্ত হয়ে যাবে তখন এফিলিয়েট মার্কেটিং এবং ই-কমার্স পণ্য বিক্রি করে আয় করতে পারবেন।

একটি বড় আকারের ফেসবুক গ্রুপ বা পেজের মাধ্যমে কোন e-commerce কোম্পানির product বিক্রি করে কমিশন (Comission) এর মাধ্যমে ইনকাম করা খুবই সহজ। এই প্রক্রিয়াটি হলো affiliate marketing

এভাবে ছেলেদের মতো মেয়েরাও চাইলে ফেসবুকে নিজের একটি বিশাল কমিউনিটি বানিয়ে সেটাকে কাজে লাগিয়ে ঘরে বসে অনলাইন টাকা ইনকাম করতে পারবেন।

৪. ব্লগিং (Blogging)

বর্তমান সময়ে ঘরে বসে টাকা আয় করার সবেচেয়ে জনপ্রিয় এবং লাভজনক উপায় হলো ব্লগিং (blogging)। ব্লগিংকে এক ধরনের বিজনেস (business) বলা যেতে পারে, যেটা ঘরে বসেই ইন্টারনেটের মাধ্যমে করা সম্ভব।

ব্লগিং এর মাধ্যমে নিজের অবসর সময়কে কাজে লাগিয়ে খুব সহজেই টাকা ইনকাম করতে পারবেন। প্রথমের দিকে পার্ট টাইম ব্লগিং করে ইনকাম করে ইনকাম করা যায় এবং ধীরে ধীরে আপনি ব্লগিংকে ফুল টাইম হিসেবে নিতে পারবেন।

একজন ফুল টাইম ব্লগার বা প্রফেশনাল ব্লগার প্রতি মাসে ২০ হাজার থেকে ৩০ হাজার টাকা অনায়াসেই আয় করে থাকেন। ব্লগিং একটি দীর্ঘস্থায়ী আয়ের উৎস, যেখানে আপনি কেবল আর্টিকেল লেখার মাধ্যমে অর্থ উপার্জন করতে পারবেন।

ব্লগিং এর মাধ্যমে একবার আপনার ইনকাম শুরু হয়ে গেলে দিন দিন আপনার ইনকাম এর পরিমাণ বাড়তে থাকবে। এরপর আপনি যদি কিছুদিনের জন্য কাজ করা বন্ধ করে দেন তবুও আপনার ইনকাম হতেই থাকবে।

ব্লগিং করে টাকা আয় করার জন্য আপনাকে প্রথমে আপনাকে একটি অনলাইন ব্লগ তৈরি করতে হবে। আপনি চাইলে গুগল ব্লগারের মাধ্যমে বিনামূল্যে খুব সহজেই নিজের একটি ব্লগ বানিয়ে নিতে পারবেন।

এছাড়াও আপনি domain এবং hosting ক্রয় করে wordpress দিয়ে একটি ব্লগ বা ওয়েবসাইট তৈরি করে নিতে পারেন।

অনেকগুলো বিষয় বা টপিক রয়েছে যেগুলো সম্পর্কে আপনি আপনার ব্লগে লেখালেখি করতে পারেন। যেমন: শিক্ষা বিষয়ক আর্টিকেল, টেকনোলজি, খাবার বা রেসিপি, খেলাধুলা ইত্যাদি। এগুলো ছাড়াও মেয়েদের জন্য উপযোগী কিছু ব্লগিং টপিক হলো স্বাস্থ্য বিষয়ক, ফ্যাশন, ট্রাভেল, কসমেটিকস বা সাজসজ্জার জিনিসপত্র ইত্যাদি।

ব্লগে লেখালেখি করতে করতে যখন আপনার ব্লগে প্রতিদিন ভালো পরিমাণে ভিজিটরস বা লোকেরা আসবে এবং আপনার আর্টিকেলগুলো পড়বে তখন আপনি গুগল এডসেন্স এবং এফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে ব্লগ থেকে অর্থ উপার্জন করতে পারবেন।

আর মেয়েদের ঘরে বসে আয় করার জন্য ব্লগিং একটি পারফেক্ট কাজ। কেননা এটা ঘরে বসে মোবাইল বা কম্পিউটারের মাধ্যমে করা সম্ভব। সবচেয়ে বড় সুবিধা হলো আপনি ফ্রি টাইমে বসে বসে আর্টিকেল লিখতে পারবেন।

৫. ভিডিও এডিটিং করে আয়

বর্তমানে ভালো video editing শিখে অনলাইনে ইনকাম করা সম্ভব। তবে এজন্য প্রথমে আপনাকে যেকোন ধরনের ভিডিও এডিটিং এর বিষয়ে ভালো দক্ষতা অর্জন করতে হবে।

আপনি ঘরে বসেই প্রফেশনাল ভিডিও এডিটিং করে মাসে হাজার হাজার টাকা ইনকাম করতে পারবেন যদি আপনি সুন্দর এবং আকর্ষণীয় ভিডিও এডিট করতে পারেন।

প্রফেশনাল video editing এর কাজ শিখে আপনি বিভিন্ন ফ্রিলান্সিং ওয়েবসাইট যেমন: freelancer.com, fiverr.com -এ ফ্রিল্যান্সিং করে টাকা আয় করতে পারবেন।

শুরুর দিকে ক্লায়েন্ট পেতে একটু কষ্ট হবে, কিন্তু ধীরে ধীরে যখন আপনার এডিটিং এর দক্ষতা বাড়তে থাকতে এবং high quality-র ভিডিও এডিট করতে পারবেন তখন আপনার নতুন ক্লায়েন্ট এর অভাব থাকবে না।

ফ্রিল্যান্সিং ওয়েবসাইটগুলো ছাড়াও সোশ্যাল মিডিয়ায় ভিডিও এডিটিং এর প্রয়োজন আছে এরকম লোকদের video editing এর কাজ করে দিয়ে টাকা ইনকাম করতে পারবেন।

অন্যদের কাজ করা ছাড়াও আপনি নিজের একটি YouTube Channel খুলে সেখানে ভিডিও আপলোড করতে পারেন।

আজকাল বিভিন্ন এনিমেশন (animation) বা কার্টুন ভিডিও এর প্রচুর জনপ্রিয়তা রয়েছে। তাই আপনি যদি ভালো এবং unique কার্টুন ভিডিও তৈরি করতে পারেন এবং সেগুলোতে সাউন্ড বা অডিও যুক্ত করে আকর্ষণীয় করে তুলতে পারেন, তাহলে এই ধরনের ভিডিও আপনার ইউটিউব চ্যানেলে আপলোড করলে অল্প সময়ে প্রচুর ভিউস এবং সাবস্ক্রাইবার পেয়ে যাবেন।

এরপর ইউটিউব চ্যানেল মনিটাইজেশনের মাধ্যমে ইউটিউব থেকে আয় করতে পারবেন। এই কাজের জন্য আপনার একটি কম্পিউটার বা ল্যাপটপ অবশ্যই প্রয়োজন হবে।

এটিও মেয়েদের জন্য অত্যন্ত উপযোগী একটি কাজ যেটা মেয়েরা ঘরে বসে তাদের খালি সময়ে করে টাকা ইনমাম করতে পারবেন।

৬. ছাত্রছাত্রীদের টিউশনি করানো

মেয়েদের ঘরে বসে রোজগার করার জন্য আরেকটি সেরা উপায় হলো home tutor হিসেবে ছাত্রলীগের শেখানো।

আজকাল অভিভাবকরা বাসায় তাদের সন্তানদের জন্য হোম টিউটর রাখার ক্ষেত্রে মেয়েদের বেশি প্রাধান্য দিয়ে থাকে। এভাবে মেয়েরা নিজ বাড়িতে কিংবা বাড়ির আশেপাশে বাচ্চাদের পড়ানোর মাধ্যমে অর্থ উপার্জন করতে পারে।

তাই আপনি যদি একজন ব্রিলিয়ান্ট হয়ে থাকেন এবং ছেলেমেয়েরা পড়াতে পছন্দ করেন তাহলে আপনিও হোম টিউটর এর দায়িত্ব পালন করে প্রতি মাসে ভালো পরিমাণে টাকা ইনকাম করতে পারবেন।

এজন্য আপনাকে বাসার বাইরেও যেতে হবেনা, আবার বাসায় বসে বাচ্চাদের পড়িয়ে অর্থ উপার্জন করার সুযোগ পাবেন।

বর্তমানে একটা স্টুডেন্টকে বাসায় পড়ানোর জন্য মাসে সর্বনিম্ন ৫০০ টাকা থেকে ৩০০০ টাকা পর্যন্ত পেতে পারেন। এভাবে আপনি যদি ৫ জন স্টুডেন্টকেও পড়ান, তাহলে প্রতি মাসে ১০ হাজার এর বেশি টাকা অনায়াসেই ইনকাম করতে পারবেন।

তাই বাড়িতে বসে ইনকাম করার জন্য আপনি হোম টিউশনের কাজটিকে বেছে নিতে পারেন।

৭. ফ্রিল্যান্সিং করে মেয়েদের ঘরে বসে আয়

বর্তমানে সকলের কাছেই freelancing এর বিষয়টি বেশ পরিচিত। কেননা ঘরে বসে অর্থ উপার্জন করার জন্য ফ্রিল্যান্সিং সবচেয়ে জনপ্রিয় এবং লাভজনক একটি মাধ্যম।

আজকাল শুধু যে ছেলেরাই ফ্রিল্যান্সিং এর কাজ করে ঘরে বসে ইনকাম করছেন এমনটা নয়। ছেলেদের পাশাপাশি আমাদের দেশে অনেক মেয়েরা সফল ফ্রিল্যান্সার হিসেবে প্রতিষ্ঠিত হয়েছেন এবং ফ্রিল্যান্সিং করে ঘরে বসে অনলাইনে আয় করছেন।

আপনার প্রতিভাকে যদি কাজে লাগাতে পারেন তাহলে ফ্রিল্যান্সিং এর মাধ্যমে আপনিও প্রচুর পরিমাণে টাকা ইনকাম করতে পারবেন।

ফ্রিল্যান্সিং এর কাজ করার জন্য প্রথমে আপনাকে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলোতে account তৈরি করতে হবে। এরপর কাজ পাওয়ার জন্য আপনাকে ক্লায়েন্ট খুঁজতে হবে।

যেকোনো একটি freelancing marketplace এর দ্বারা আপনার freelancing career শুরু করে দিতে পারেন। যেমন: freelancer, fiverr, upword, people per hour ইত্যাদি।

তবে আমরা ফ্রিল্যান্সিং করে ইনকাম করার বিষয়টিকে যতটা সহজ মনে করি, ব্যাপারটা ততটা সহজ নয়।

কেননা আপনি যখন দেশ বিদেশের ক্লায়েন্টদের বিভিন্ন কাজ করে দিতে চান, তাহলে আপনাকে সেই কাজগুলো করার দক্ষতা বা অভিজ্ঞতা অর্জন করতে হবে। এছাড়া আপনি সফলভাবে ফ্রিল্যান্সিং করতে পারবেন না।

Freelancing sector এ অনেকগুলো কাজ রয়েছে, এসবের মধ্যে থেকে আপনি যেকোনো একটি কাজ শিখে ফ্রিল্যান্সিং শুরু করতে পারেন। যেমন: web design, graphics design, content writing, video editing, digital marketing ইত্যাদি।

এগুলো যেকোনো একটি কাজে পুরোপুরি expert হওয়ার পর আপনি ফ্রিল্যান্সিং start করতে পারবেন।

প্রথমের দিকে আপনার ফ্রিল্যান্সিং এর কাজ শিখতে এবং ক্লায়েন্ট পেতে একটু কষ্ট হবে, কিন্তু যখন আপনি অভিজ্ঞ হয়ে উঠবেন তখন খুব সহজেই আপনি কাজ পেয়ে যাবেন।

ফ্রিল্যান্সিং এর সবচেয়ে বড় সুবিধা হলো এটি নিজের ইচ্ছা অনুযায়ী যেকোনো সময় করা যায়। আর এই কাজের জন্য আপনার একটি কম্পিউটার বা ল্যাপটপ অবশ্যই থাকতে হবে।

৮. ভ্লগিং (Vlogging)

মেয়েদের ঘরে বসে আয় করার উপায়গুলোর মধ্যে একটি দুর্দান্ত উপায় হলো ভ্লগিং (vlogging)

ব্লগিং এর মাধ্যমে যেমন নিজের পছন্দের বিষয়গুলো নিয়ে লেখালেখি করে ইনকাম করা যায়, তেননি ভ্লগিং এর দ্বারা পছন্দের বিষয়গুলো ক্যামেরার মাধ্যমে ভিডিও বানিয়ে ইনকাম করা যায়।

ভ্লগিং হলো নিজের মতো করে বিভিন্ন বিষয়ভিত্তিক ভিডিও বানিয়ে সোশ্যাম মিডিয়া প্লাটফর্মগুলোতে আপলোড বা শেয়ার করার একটি প্রক্রিয়া।

আর ভ্লগিং এর মাধ্যমে টাকা ইনকামের সবচেয়ে জনপ্রিয় প্লাটফর্ম হলো YouTube। আপনি যদি ভ্রমণ (travelling) বা বিভিন্ন জায়গায় ঘুরতে বা বেড়াতে ভালোবাসেন, তাহলে আপনি একটি ইউটিউব চ্যানেল খুলে আপনার বেড়াতে যাওয়া স্থানগুলোর ভিডিও তৈরি করে আপলোড করতে পারবেন।

ইউটিউব থেকে সহজে টাকা ইনকাম করার যতগুলো চ্যানেল আইডিয়া রয়েছে তার মধ্যে vlogging সবচেয়ে জনপ্রিয় এবং লাভজনক একটি আইডিয়া।

বর্তমানে লোকেরা ভ্লগিং ভিডিওগুলো দেখতে অধিক পছন্দ করে থাকেন। আপনি যদি আকর্ষণীয় vlog video বানাতে পারেন তাহলে প্রচুর পরিমাণে লোকেরা আপনাকে follow বা subscribe করবেন এবং প্রতিনিয়ত আপনার নতুন নতুন ভিডিওগুলো দেখতে থাকবেন।

এভাবে আপনি নিজের পছন্দের জায়গাগুলোতে বেড়াতে গিয়ে সেখানকার দৃশ্যগুলো ক্যামেরাবন্দী করে অনলাইন থেকে আনলিমিটেড টাকা ইনকাম করার সুযোগ পাবেন।

বিশ্বজুড়ে অসংখ্য লোকেরা রয়েছেন যারা ভ্লগ ভিডিও তৈরি করে ইউটিউব থেকে প্রতি মাসে লক্ষ লক্ষ টাকা আয় করছেন।

ভ্লগিং এর একটি বড় সুবিধা হলো আপনি যদি প্রতিদিন এই কাজের পিছনে দুই থেকে চার ঘন্টা সময় দেন সেটাই যথেষ্ট। ফলে আপনার অন্যান্য কাজের সময় নষ্ট করতে হবে না।

যখন আপনার ইউটিউব চ্যানেলে হাজার হাজার সাবস্ক্রাইবার থাকবে, তখন আপনি প্রতিটি ভ্লগ ভিডিও আপলোড করার বিনিময়ে বিপুল পরিমাণে টাকা ইনকাম করতে পারবেন।

৯. টিফিন সার্ভিস (Tiffin service)

আপনি যদি একজন রান্নায় পারদর্শী (expert) হয়ে থাকেন এবং মজাদার রান্না করতে পারেন তাহলে tiffin service এর কাজটি আপনার জন্য বাড়িতে বসে রোজগার করার দুর্দান্ত উপায় হিসেবে বিবেচিত হতে পারে।

বর্তমান সময়ে শহরে অনেক চাকরিজীবি মানুষ রয়েছেন যারা বাসায় নিয়মিত খাবার তৈরি করার সময় পান না এবং রেস্টুরেন্ট থেকে খাবার অর্ডার করে থাকেন। এসব লোকেরা টিফিন ব্যবসায়ী লোকদের খুঁজে থাকেন যারা তাদের বাড়িতে প্রতিদিনের খাবার পৌঁছে দিতে পারবে।

তাই আপনি নিজের একটি home delevary ভিত্তিক টিফিন সার্ভিস business শুরু করতে পারেন। মেয়েদের ঘরে বসে আয় করার সহজ উপায় হিসেবে টিফিন সার্ভিস ব্যবসা অধিক লাভজনক হতে পারে।

বাড়ির দৈনন্দিন কাজকর্ম শেষ করে এই ব্যবসা পরিচালনা করাটা আপনার পক্ষে প্রথমের দিকে কষ্টকর হতে পারে। কিন্তু time management এর বিষয়ে যখন আপনার সঠিক ধারণা চলে আসবে তখন খুবই সহজ এবং সাবলীলভাবে আপনি এই ব্যবসা চালিয়ে যেতে পারবেন।

১০. বিউটি পার্লার দিয়ে ইনকাম করুন

বর্তমান সময়ের নারীদের বিউটি পার্লার থেকে সাজ নেয়া একটা ফ্যাশন হয়ে দাঁড়িয়েছে। অনেক মেয়ে রয়েছে যাদের দৈনন্দিন কাজের মধ্যে বিউটি পার্লারের সাজ নেওয়াটাও একটা কাজ।

ঘরে বসেও রূপচর্চা করা যায় কিন্তু রূপচর্চার ক্ষেত্রে বিউটি পার্লারসমূহ নিয়ে এসেছে অনেক নতুন নতুন পদ্ধতি যা সবার মন কেড়েছে এবং প্রত্যেক মেয়েরা এখান থেকে বিউটি ট্রিটমেন্ট করতে অধিক আগ্রহী হয়ে থাকেন।

অধিকাংশ ক্ষেত্রেই বিউটি পার্লার বাসা বাড়িতেই হয়ে থাকে। বর্তমান মেয়েদের রূপচর্চার এই চাহিদাকে ফোকাস করে মেয়েরা বিউটি পার্লার খুলে ভালো পরিমাণে অর্থ উপার্জন করতে পারেন।

বিউটি পার্লার এর এই ব্যবসা শুরু করতে আপনাকে খুব বেশি ইনভেস্ট করতে হবে না। তবে বিউটি পার্লার ডেকোরেশন করতে আপনাকে একটু বেশি খরচ করতে হবে।

আপনি চাইলে বাড়ির আলাদা একটা রুমে ডেকোরেশন করে বানিয়ে নিতে পারেন বিউটি পার্লার। এক্ষেত্রে এক্ষেত্রে আপনার প্রয়োজন হবে একটি মেকআপ টেবিল, চেয়ার, আয়না এবং অন্যান্য প্রয়োজনীয় সাজসজ্জার সরঞ্জাম ও যন্ত্রপাতি যেমন: হেয়ার স্পা মেশিন, হেয়ার রিকভারি মেশিন, ফেসিয়াল মেশিন, হেয়ার হিটার ইত্যাদি লাগবে।

এছাড়াও অনেক ভালো মানের কসমেটিকস এর জিনিসপত্র আপনাকে কিনতে হবে।

তবে একটি বিউটি পার্লার খুলে বসে থাকলে এমনি এমনি আপনি কাস্টমার পাবেন না। কাস্টমার পাওয়ার জন্য আপনাকে এক্সট্রা কিছু কাজ করতে হবে। যেমন: বাজারে কিংবা রাস্তায় বিভিন্ন জায়গায় advertisements লাগাতে হবে, যাতে লোকেরা আপনার বিউটি পার্লারের বিষয়ে জানতে পারেন।

এছাড়াও আপনার কাজের ছবি এবং ভিডিও সোশ্যাল মিডিয়ায় শেয়ার করতে পারেন যাতে করে আপনার অধিক কাস্টমার পাওয়ার সুযোগ থাকবে।

তাছাড়া আপনি যদি ভালো বিউটি সার্ভিস দিতে পারেন এবং সকলের কাছে পরিচিতি অর্জন করতে পারেন তাহলে বিভিন্ন বিয়ের অনুষ্ঠানে মেকআপ আর্টিস্ট হিসেবে কাজ পেতে পারবেন।

এভাবে আপনি ঘরে বসেই বিউটি পার্লার ব্যবসার মাধ্যমে প্রতি মাসে হাজার হাজার টাকা ইনকাম করতে পারবেন।

১১. গৃহপালিত পশুপাখি পালন

বর্তমানে গ্রাম কিংবা শহরের প্রচুরসংখ্যক মেয়েরা গৃহপালিত পশুপাখি পালনের মাধ্যমে বাড়িতে বসে ইনকাম করছেন।

আপনি যদি একজন মেয়ে হিসেবে পড়াশোনার পাশাপাশি আয় করতে চান তাহলে গৃহপালিত পশুপাখি পালন করে তাদের দুধ, ডিম বিক্রি করে ইনকাম করতে পারবেন।

আপনি অবশ্যই জেনে থাকবেন, আজকাল শহর এবং গ্রামের অনেক মহিলা বা মেয়েরা বিভিন্ন গৃহপালিত পশু যেমন: গরু, ছাগল, হাঁস, মুরগী, কবুতর ইত্যাদির খামার করে সফল ও স্বাবলম্বী হয়েছেন।

তাই আপনিও ভালো জাতের গৃহপালিত পশুপাখি ক্রয় করে সঠিকভাবে উদ্যোগ নিয়ে বাড়িতে বসে ইনকামের একটি ব্যবস্থা করতে পারেন। এক্ষেত্রে আপনাকে খুব বেশি পরিমাণে ইনভেস্ট করতে হবে না।

১২. বাগান তৈরি

বাংলাদেশে অনেক পরিবার রয়েছে যারা তাদের বসত বাড়ির আঙিনায় বিভিন্ন শাক, সবজি অথবা ফলের বাগান তৈরি করে আয় করছেন।

এতে নিজের পরিবারের পুষ্টির চাহিদা পূরণের পাশাপাশি সেগুলো বাজারে বিক্রি করে ভালো পরিমাণে অর্থ উপার্জন করা সম্ভব।

মেয়েদের ঘরে বসে আয় করার উপায়গুলোর মধ্যে বাগান তৈরি করা একটি লাভজনক ব্যবসা যা মেয়েদের শখের উপর নির্ভর করে। বাসার ছাদে, বারান্দায় কিংবা আশেপাশে কোন খোলা জায়গায় একটি বাগান গড়ে তুলে সেখান থেকে মেয়েরা বাড়তে আয় করতে পারবেন।

অনলাইন শপিং কমপ্লেক্স কিংবা কৃষি অফিস থেকে উন্নত জাতের বীজ অর্ডার করতে পারেন। জমিতে পরিমাণমতো বিভিন্ন জৈব ও রাসায়নিক সার, কীটনাশক ইত্যাদি প্রয়োগ করে মাটির উর্বরা শক্তি বৃদ্ধি করতে পারেন।

এরপর নিজের বাগানে টাটকা, শাক-সবজি এবং ফলমূল জন্মাতে পারবেন। এতে করে বাড়ির সৌন্দর্য বর্ধনের পাশাপাশি এগুলো বিক্রি করে অর্থ আয় করতে পারবেন।

১৩. ওয়েবসাইট বিক্রি করে আয়

ওয়েবসাইট বানিয়ে বিক্রি করে আয় করাটা মেয়েদের ঘরে বসে আয় করার সহজ উপায়গুলোর মধ্যে একটি।

কেননা এতে আপনি ওয়েবসাইটে পার্ট টাইম সময় দিয়ে বিভিন্ন কাজ সম্পন্ন করতে পারবেন।

স্বল্প ইনভেস্ট করে আপনি একটি ওয়েবসাইট তৈরি করতে পারবেন। এরপর ওয়েবসাইটে নিয়মিত আর্টিকেল লিখে আপনাকে গুগল এডসেন্স এপ্রুভাল নিতে হবে।

এজন্য আপনার ওয়েবসাইট বা ব্লগে ৪০ থেকে ৫০ টি ভালো কোয়ালিটির আর্টিকেল পাবলিশ করতে হবে। যখন আপনি গুগল এডসেন্স অনুমোদন পেয়ে যাবেন তখন সেই ওয়েবসাইট বিক্রি করে সহজেই ২০ থেকে ৩০ হাজার টাকা ইনকাম করতে পারবেন।

আর একটি ভালো ট্রাফিক বা ভিজিটরস থাকা ওয়েবসাইট এর থেকেও অনেক বেশি দামে বিক্রয় করা সম্ভব।

বর্তমানে এই ধরনের ওয়েবসাইটের চাহিদা প্রচুর রয়েছে। তাই মেয়েরা চাইলে ওয়েবসাইট বা ব্লগের যাবতীয় কাজগুলো শিখে নিয়ে ওয়েবসাইট বানিয়ে বিক্রি করে ভালো পরিমাণে টাকা আয় করতে পারবেন।

১৪. বেকারি ব্যবসা

আপনি যদি বিভিন্ন বেকারি খাদ্যদ্রব্যগুলো তৈরি করতে দক্ষ হয়ে থাকেন, তাহলে আপনি বাড়িতে বসে বেকারি বিজনেস শুরু করতে পারেন এবং লোকদের কাছ থেকে অর্ডার নিতে পারেন।

বর্তমান সময়ে বিভিন্ন জন্মদিন কিংবা বিবাহ বার্ষিকী অনুষ্ঠানের জন্য লোকেরা বাড়িতে বানানো কেক এবং অন্যান্য জিনিসগুলো অর্ডার করতে পছন্দ করেন।

তাই আপনি একটি ওয়েবসাইট বা সোশ্যাল মিডিয়া পেজ খুলে সেখানে কাস্টমারদের থেকে অর্ডার নিতে পারবেন এবং পণ্যগুলো সরবরাহ করতে পারবেন।

এভাবে মেয়েরা বিভিন্ন বেকারি পণ্যগুলো তৈরি এবং হোম ডেলিভারি করার মাধ্যমে ঘরে বসে আয় করতে পারবেন।

১৫. দর্জির কাজ করে আয়

মেয়েদের ঘরে বসে টাকা আয় করার একটি জনপ্রিয় উপায় হচ্ছে দর্জি বা সেলাই কাজ। আজকাল সব জায়গায় সেলাই কাজের প্রচুর চাহিদা লক্ষ্য করা যায়।

তাই আপনি যদি দর্জি কাজ করে আগ্রহী থাকেন এবং এই কাজ সম্পর্কে আপনার ভালো জ্ঞান থাকে, তাহলে আপনি ঘরে বসে সেলাইয়ের কাজ করে মাসে ভালো পরিমাণে টাকা ইনকাম করতে পারবেন।

দর্জি কাজও কারিগরি কাজের আওতাভুক্ত এবং এর দ্বারা মেয়েরা নিজের ঘরের কর্মসংস্থান সৃষ্টি করে নিতে পারেন।

বর্তমানে অনলাইনে এবং অফলাইনে বিভিন্ন জায়গায় দর্জি কাজের প্রশিক্ষণ দেওয়া যেগুলো থেকে প্রশিক্ষণ নিয়ে আপনি দর্জি কাজ শুরু করে দিতে পারবেন।

এক্ষেত্রে আপনাকে সামান্য ইনভেস্ট করতে হবে। কারণ, এই কাজের জন্য প্রয়োজনীয় সরঞ্জামগুলো আপনাকে ক্রয় করতে হবে। যেমন: সেলাই মেশিন।

দর্জি কাজ শিখে গেলে একদিকে আপনি অন্যের জামাকাপড় সেলাই করার মাধ্যমে টাকা আয় করতে পারবেন এবং অন্যদিনে নিজের জামাকাপড় সেলাই করার জন্য আপনাকে কোন ধরনের খরচ করতে হবে না।

তাই মেয়েরা ঘরে বসে হাতের কাজ করে করতে চাইলে এই কাজটিকে নির্বাচন করতে পারেন।

মেয়েদের ঘরে বসে আয় করার উপায়: FAQ

মেয়েদের ঘরে বসে রোজগারের সেরা উপায়গুলো কি কি?

ঘরে বসে রোজগার করা যাবে মেয়েদের জন্য এরকম কয়েকটি সেরা উপায় হলো: অনলাইন কাজসমূহ – কনটেন্ট রাইটিং, ব্লগিং, ভ্লগিং, ভিডিও এডিটিং, গ্রাফিক্স ডিজাইন ইত্যাদি। অফলাইন কাজসমূহ – বিউটি পার্লার ব্যবসা, সেলাইয়ের কাজ, বেকারি ব্যবসা, টিফিন সার্ভিস, বাগান করা ইত্যাদি।

মেয়েরা কিভাবে ঘরে বসে হাতে লিখে আয় করতে পারবেন?

মেয়েদের ঘরে বসে হাতে লিখে আয় ইনকাম করার জন্য সবচেয়ে জনপ্রিয় এবং লাভজনক উপায় হলো ব্লগিং এবং আর্টিকেল রাইটিং।

ইনভেস্ট ছাড়া মেয়েদের ঘরে বসে ব্যবসাগুলো কি কি?

অর্থ উপার্জনের জন্য যেকোন কাজ করতে হলে সামান্য ইনভেস্ট অবশ্যই করতে হবে। তবে আর্টিকেলে উল্লিখিত কাজ বা ব্যবসাগুলো স্বল্প ইনভেস্টমেন্ট এ শুরু করা যাবে।

আমাদের শেষ কথা

মেয়েদের ঘরে বসে আয় করার উপায়গুলো কি কি অথবা কোন কোন উপায়ে মেয়েরা ঘরে বসে রোজগার করতে পারবে এ বিষয়ে আজকের আর্টিকেলে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

আর্টিকেলে মেয়েদের ঘরে বসে আয় করার জন্য ১৫ টি উপায় সম্পর্কে বর্ণনা করার হয়েছে, যেগুলোর দ্বারা মেয়েরা খুব সহজেই নিত্যদিনের কাজের পাশাপাশি ইনকাম করতে পারবেন।

এছাড়াও মেয়েরা পড়ালেখার পাশাপাশি অনলাইনে আয় করতে চাইলে content writing, blogging, video editing এইসব কাজগুলো খুব সহজেই part-time করতে পারবেন।

তাহলে আশা করি মেয়েদের ঘরে বসে রোজগার করার উপায় নিয়ে আজকের আর্টিকেলটি আপনাদের ভালো লেগেছে। যদি আর্টিকেলের সাথে জড়িত কোন প্রশ্ন থাকে তাহলে অবশ্যই নিচে কমেন্ট করবেন।

আর আর্টিকেলটি সোশ্যাল মিডিয়ার অবশ্যই শেয়ার করবেন যাতে অন্যরা মেয়েদের ঘরে বসে আয় করার সহজ উপায়গুলো সম্পর্কে জেনে নিতে পারেন।

Similar Posts

One Comment

  1. ঘরে বসেই মেয়েরা আয় করতে পারেন। অনেকগুলো সুন্দর উপায় এই পোস্টে তুলে ধরা হয়েছে। আমার মনে হয়, ব্লগিং শুরু করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *