এসএসসি পাসে পার্ট টাইম জব – যেগুলো ঘরে বসে করা যাবে

এসএসসি পাসে পার্ট টাইম জব বা স্টুডেন্টদের জন্য পার্ট টাইম জবগুলোর বিষয়ে আজকের আর্টিকেলে আমরা আলোচনা করবো। (Online part time jobs for students)

এসএসসি পাসে পার্ট টাইম জব
Easy Online Part Time Jobs for Students.

এসএসসি পাসের পর সাধারণত আমাদের কলেজ লাইফ শুরু হয়। আর কলেজে ওঠার পর প্রত্যেকেরই পড়াশোনার খরচ বেড়ে যায়।

প্রত্যেক বাবা-মা তাদের সন্তানদের পড়াশোনার খরচের জন্য পর্যাপ্ত পরিমাণে টাকা দেওয়ার চেষ্টা করেন। কিন্তু সংসারে আর্থিক অভাব অনটন থাকার কারণে বেশি পরিমাণে টাকা দেওয়ার ইচ্ছা থাকলেও তারা সেটা দিতে সক্ষম হন না।

এক্ষেত্রে ছাত্রছাত্রীদের লেখাপড়ার পাশাপাশি পার্ট টাইম জব করার কথা ভাবতে হয়। পড়াশোনার পাশাপাশি পার্ট টাইম কোনো কাজ করে বাড়তি কিছু ইনকাম করতে পারলে নিজের প্রয়োজন মেটানোর পাশাপাশি আপনি বন্ধুদের কাছে নিজেকে একজন আত্মবিশ্বাসী মানুষ হিসেবে প্রকাশ করতে পারবেন।

তাই এসএসসি পাশে ঘরে বসে কোন কোন পার্ট টাইম জবগুলো করা যাবে বা পড়াশোনার পাশাপাশি আয় করার জন্য সেরা কিছু অনলাইন পার্ট টাইম জব সম্পর্কে আজকের আর্টিকেলে আমরা আলোচনা করতে চলেছি।

কেন লেখাপড়ার পাশাপাশি পার্ট টাইম জব করবেন?

স্টুডেন্ট লাইফে প্রত্যেক ছাত্রছাত্রীদেরই টাকার স্বল্পতা থাকে। কেননা পড়াশোনার খরচ চালানোর জন্য প্রত্যেক পিতা-মাতা তাদের সন্তানকে প্রয়োজনীয় পরিমাণ টাকা হিসাব করে দিয়ে থাকেন। এখান থেকে তারা চাইলেও বাড়তি খরচ করতে পারে না।

কারণ যদি সেই টাকা আপনি মাস শেষ হওয়ার আগেই খরচ করে ফেলেন, তাহলে আর আপনার বাবা মায়ের কাছে চাইতে পারবেন না।

তাই আপনি যদি পড়াশোনার পাশাপাশি অনলাইনে ঘরে বসে পার্ট টাইম কোন কাজ করেন, তাহলে এর থেকে উপার্জিত টাকা দিয়ে আপনি নিজের পকেট খরচ অবশ্যই চালাতে পারবেন।

অনেক মধ্যবিত্ত পরিবারের বাবা-মা রয়েছে, যাদের সন্তানকে কলেজের লেখাপড়ার জন্য প্রতি মাসে ৫ থেকে ৬ হাজার টাকা দিতে গিয়ে অনেক ত্যাগ স্বীকার করতে হয়। এক্ষেত্রে যদি এসএসসি পাসে পার্ট টাইম জবগুলো করে কিছু টাকা আয় করা যায় তাহলে সেটা পরিবারের ওপর চাপ কমাতে সাহায্য করবে।

যদি আপনার বাবার অনেক টাকা থাকে, তাহলে আপনি হয়তো ভাবতে পারেন যে, আমার লেখাপড়া ছাড়া অন্য কিছু করার কোনো দরকার নেই।

দেখুন, লেখাপড়ার পাশাপাশি কোনো ধরনের কাজ বা চাকরি করলে আপনি শুধুমাত্র টাকা পয়সার বিষয়ে স্বাবলম্বী হতে পারবেন, এরকমটা নয়। এতে করে আপনি আত্মবিশ্বাসী হয়ে উঠতে পারবেন এবং সাধারণ স্টুডেন্টদের থেকে স্মার্ট হিসেবে নিজেকে ভাবতে পারবেন।

সেরা ১০টি এসএসসি পাসে পার্ট টাইম জব – যেগুলো ঘরে বসে করা যাবে

স্টুডেন্টদের জন্য পার্ট টাইম জব

এখন আমরা যেসকল part time job এর বিষয়ে কথা বলবো এগুলো সবই অনলাইন ভিত্তিক। এই জব বা কাজগুলো আপনারা বাড়িতে বসে করতে পারবেন।

এজন্য আপনার শুধুমাত্র একটি android smartphone বা computer এর প্রয়োজন হবে। এছাড়া যে কাজটি আপনি শুরু করবেন সেটির বিষয়ে আগে ভালো জ্ঞান বা দক্ষতা অর্জন করতে হবে।

তাহলে চলুন জেনে নেওয়া যাক SSC পাস করা ছাত্রদের জন্য কোন কোন অনলাইন চাকরিগুলো সবচেয়ে ভালো হবে।

পড়ালেখার পাশাপাশি আয় করার জন্য সেরা ১০ টি এসএসসি পাসে পার্ট টাইম জব আইডিয়া:

  1. কনটেন্ট রাইটার
  2. ব্লগিং – (অনলাইনে লেখালেখি করা)
  3. ইউটিউব
  4. গ্রাফিক্স ডিজাইন
  5. ভিডিও এডিটিং
  6. ফ্রিল্যান্সিং
  7. অনলাইন টিউটর
  8. ডাটা এন্ট্রি
  9. অ্যাফিলিয়েট মার্কেটিং
  10. ওয়েবসাইট বিক্রয়

১. কনটেন্ট রাইটার

Content writing হলো স্টুডেন্টদের জন্য একটি সেরা অনলাইন জব। আপনি যদি লেখালেখি করতে অধিক পছন্দ করে থাকেন এবং খুব কম সময়ে ৫০০ থেকে ১০০০ শব্দের একটি আর্টিকেল লিখতে পারেন, তাহলে আপনি এই কাজটি করে ভালো পরিমাণে অর্থ উপার্জন করতে পারবেন।

বর্তমান সময়ে ইন্টারনেটে প্রচুর websites, blogs বা online portals রয়েছে, যেগুলোতে আর্টিকেল লিখে টাকা ইনকাম করা যায়।

এছাড়াও অনেক company বা brand রয়েছে, যেগুলো অনলাইনে তাদের বিভিন্ন product বা service এর promotion করার জন্য কনটেন্ট রাইটার এর দ্বারা কনটেন্ট লিখিয়ে নিয়ে থাকেন।

এক্ষেত্রে আপনার যদি content writing এর বিষয়ে ভালো অভিজ্ঞতা (experience) থাকে, তাহলে আপনি একজন freelance content writer হিসেবে কাজ করে ঘরে বসে ভালো পরিমাণে টাকা ইনকাম করতে পারবেন।

আজকাল প্রচুর পরিমাণে ছাত্ররা এই কাজের মাধ্যমে অনলাইনে ইনকাম করছেন। আপনি যদি প্রতিদিন ২ থেকে ৩ ঘন্টা সময় দিয়েই কনটেন্ট লেখার কাজ করতে পারবেন।

আপনার যদি content writing skills অত্যন্ত ভালো হয় এবং high quality content বানাতে পারেন, তাহলে আপনি প্রতিটি ১০০০ থেকে ২০০০ শব্দের কনটেন্ট এর জন্য ৩ থেকে ৫ ডলার খুব সহজেই আয় করতে পারবেন।

২. ব্লগিং – অনলাইনে লেখালেখি করা

বর্তমানে সকল শ্রেণি পেশার মানুষদের জন্য ব্লগিং (blogging) অনলাইনে ইনকামের একটি জনপ্রিয় মাধ্যম হয়ে উঠেছে।

এই কাজের মাধ্যমে লোকেরা ঘরে বসে প্রচুর পরিমাণে টাকা ইনকাম করছেন এবং একটি সাধারণ চাকরির তুলনায় ব্লগিং এর মাধ্যমে অধিক পরিমাণে টাকা ইনকাম করা সম্ভব।

আপনি একজন স্টুডেন্ট হিসেবে যদি অনলাইন পার্ট টাইম জব খুঁজছেন, তাহলে প্রথমের দিকে আপনি পার্ট টাইম কিছু সময় দিয়ে ব্লগিং শুরু করতে পারেন।

এরপর যখন ব্লগিং এর মাধ্যমে আপনার ভালো পরিমাণে ইনকাম হতে শুরু করবে তখন আপনি চাইলে এটাকে ফুল টাইম হিসেবে নিতে পারবেন এবং একজন professional blogger হয়ে উঠতে পারবেন।

ব্লগিং শুরু করার জন্য প্রথমেই আপনাকে একটি online blog তৈরি করতে হবে। এরপর নিজের অভিজ্ঞতা অনুযায়ী আপনার ব্লগে নিয়মিত আর্টিকেল লিখতে হবে। আর্টিকেল লেখার মাধ্যমে আপনার জ্ঞান (knowledge) পাঠকদের সাথে শেয়ার করতে পারবেন।

তবে, blogging করার জন্য আপনাকে আগে কনটেন্ট রাইটিং এর কাজ ভালোভাবে শিখে নিতে হবে। কিভাবে SEO optimized আর্টিকেল লিখতে হয় এবং কিভাবে আর্টিকেল লিখলে গুগল সার্চে আপনার ব্লগ rank করবে এসব বিষয়ে ভালোভাবে জানতে হবে।

আমি নিজেও একজন স্টুডেন্ট এবং পড়াশোনার পাশাপাশি অনলাইনে ব্লগিং করে ভালো পরিমাণে টাকা আয় করছি।

রিলেটেড আর্টিকেল: ফ্রি ব্লগ তৈরি করে আয় কিভাবে করবেন?

৩. ইউটিউব

আজকাল অনলাইনে আয়ের ক্ষেত্রে ইউটিউব খুবই জনপ্রিয় একটি মাধ্যম। ইউটিউব হলো এমন একটি প্লাটফর্ম যেখানে যেকেউ নিজের একটি YouTube channel খুলে সেখানে ভিডিও আপলোড করতে পারেন।

ইউটিউব চ্যানেলের মাধ্যমে প্রচুর পরিমাণে লোকেরা বর্তমানে ঘরে বসে টাকা ইনকাম করছেন। আপনিও যে বিষয়ে অভীজ্ঞ সেই বিষয়ে ভিডিও বানিয়ে ইউটিউব থেকে টাকা আয় করতে পারেন।

একজন ছাত্র হিসেবে আপনি খুব সহজেই অবসর সময়ে নিজের জ্ঞান বা অভিজ্ঞতা অনুযায়ী সুন্দর সুন্দর ভিডিও তৈরি করতে পারবেন।

উদাহরণস্বরূপ, আপনি যদি গণিত বা ইংরেজি বিষয়ে দক্ষ হন, তাহলে গণিত এবং ইংরেজির বিভিন্ন টপিকের উপর ভিডিও তৈরি করে আপনার চ্যানেলে upload করতে পারেন।

যখন আপনার চ্যানেলে প্রচুর পরিমাণে subscribers থাকবে, তখন গুগল এডসেন্স অথবা অ্যাফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে আপনার ইউটিউব চ্যানেল থেকে অর্থ উপার্জন করতে পারবেন।

এজন্য কিভাবে ইউটিউব থেকে টাকা আয় করা যায় এ বিষয়ে আপনাকে ভালোভাবে জেনে নিতে হবে।

৪. গ্রাফিক্স ডিজাইন

পড়াশোনার পাশাপাশি এসএসসি পাসে পার্ট টাইম জব করে ইনকাম করার জন্য আপনি একজন graphics designer হিসেবে অনলাইনে কাজ করতে পারেন।

সেসব লোকদেরকে গ্রাফিক্স ডিজাইনার বলা হয় যারা বিভিন্ন photograph এবং video এডিট বা ডিজাইন করে লোকদের জন্য আকর্ষণীয় করে তোলে।

বর্তমানে বিভিন্ন সোশ্যাল মিডিয়া ওয়েবসাইট যেমন: Instagram, Facebook, YouTube ইত্যাদির ব্যাপক জনপ্রিয়তার কারণে গ্রাফিক্স ডিজাইনারদের চাহিদা প্রচুর বৃদ্ধি পেয়েছে।

কারণ, অনেক কোম্পানি তাদের social media post, banner, logo ইত্যাদি design করার জন্য গ্রাফিক্স ডিজাইনের খুঁজে থাকেন।

Canva, Figma ইত্যাদির মতো online graphic design tools বা software গুলো ব্যবহার করে বর্তমানে মাত্র কয়েক মিনিটের মধ্যেই যেকোনো ধরনের ডিজাইন তৈরি করা যায়।

আপনি যদি একজন স্টুডেন্ট হিসেবে পড়াশোনার পাশাপাশি প্রতিদিন ২ থেকে ৩ ঘন্টা সময় দিয়ে গ্রাফিক্স ডিজাইন এর কাজ করেন, তাহলে এর দ্বারা ভালো পরিমাণে টাকা আপনি ইনকাম করতে পারবেন।

৫. ভিডিও এডিটিং

ছাত্রছাত্রীদের জন্য অনলাইনে আয় করার একটি সহজ উপায় হলো ভিডিও এডিটিং (video editing)। আপনার যদি ভিডিও এডিট করার ভালো দক্ষতা (skill) থাকে, তাহলে এই কাজের মাধ্যমে আপনি online income করতে পারবেন।

বিভিন্ন video clip বা footage কে edit করার মাধ্যমে আকর্ষণীয় করে ভিডিওতে উপস্থাপণ করাই হলো ভিডিও এডিটিং এর মূল উদ্দেশ্য।

বর্তমানে যেসকল ইউটিউব চ্যানেলে লক্ষ লক্ষ subscribers রয়েছে, তারা তাদের চ্যানেলের ভিডিওগুলো এডিট করার জন্য ভালো মানের video editor নিয়োগ দিয়ে থাকে।

তাই আপনি যদি ভিডিও এডিটিং এর কাজ ভালো জানেন, তাহলে এরকম ইউটিউব চ্যানেলে ভিডিও এডিট এর পার্ট টাইম জব করতে টাকা আয় করতে পারবেন।

ভালো মানের ভিডিও এডিটিং এর জন্য অনালাইনে অনেকগুলো video editing software রয়েছে, যেগুলো ব্যবহার পুরোপুরি শিখে নিতে পারলে আপনিও এই কাজের মাধ্যমে অর্থ উপার্জন করতে পারবেন।

৬. ফ্রিল্যান্সিং

ফ্রিল্যান্সিং হলো online income এর জন্য প্রত্যেকের কাছে একটি জনপ্রিয় উপায়। আমাদের দেশে অনেক স্টুডেন্ট বা ছাত্রছাত্রীরা তাদের লেখাপড়ার পাশাপাশি পার্ট টাইম freelancing করে ভালো পরিমাণে টাকা আয় করছে।

ফ্রিল্যান্সিং হলো একটি self employed online job, যেখানে আপনি নিজের ইচ্ছামতো কাজ করতে পারবেন। শুরুর দিকে আপনি পার্ট টাইম হিসেবে ফ্রিল্যান্সিং করতে পারেন। কিন্তু যখন আপনি একজন দক্ষ ফ্রিল্যান্সার হয়ে উঠতে পারবেন, তখন ফুল টাইম জব হিসেবে ফ্রিলান্সিং করতে পারবেন।

ফ্রিল্যান্সিং এর মাধ্যমে ঘরে বসে সাধারণ চাকরির তুলনার অধিক পরিমাণে টাকা ইনকাম করা সম্ভব। বাংলাদেশে প্রচুর ফ্রিলান্সার রয়েছেন, যারা প্রতি মাসে লক্ষ লক্ষ টাকা ইনকাম করছেন।

ফ্রিল্যান্সিং করে আয় করার জন্য আপনার কাজের দক্ষতা থাকা জরুরি। আপনি যে কাজের বিষয়ে অভিজ্ঞ, সেই কাজের মাধ্যমে ফ্রিল্যান্সিং করতে পারবেন।

Freelancing platform গুলোতে আপনি নানা ধরনের কাজ পেতে পারবেন। যেমন:

  • Video editing
  • Content writing
  • Translation jobs
  • Photography
  • Marketing
  • Social media handling

অবশ্যই পড়ুন: ফ্রিল্যান্সিং কি এবং কিভাবে শুরু করবেন ফ্রিল্যান্সিং ক্যারিয়ার

৭. অনলাইন টিউটর

আপনি কি পড়াশোনা বিষয়ক যেকোনো topic বা concept সহজেই ব্যাখ্যা করতে পারেন?

যদি হ্যাঁ, তাহলে আপনি আপনার educational experience কে অন্যান্য স্টুডেন্টদের সাথে share করতে পারেন এবং এর সাথে অর্থও উপার্জন করতে পারবেন।

আপনি অনালাইনের মাধ্যমে শিক্ষার্থীদের পড়াতে পারেন এবং আপনার ইইচ্ছামতো টিউটরিং পরিষেবার চার্জ নিতে পারেন।

এসএসসি পাসে পার্ট টাইম জব গুলোর মধ্যে এটি খুবই সহজ এবং অধিক লাভজনক। কেননা আপনার যদি ছাত্র ছাত্রীদের ভালো পড়ানোর দক্ষতা থাকে, তাহলে আপনি অফলাইনেও স্টুডেন্টদের পড়িয়ে অথবা private tutor হিসেবে কাজ করে অর্থ উপার্জন করতে পারবেন।

৮. ডাটা এন্ট্রি

বর্তমান সময়ে সব ধরনের জব সেক্টরে কম্পিউটার মানুষের জায়গা দখল করে নিয়েছে। কিন্তু মানুষের লেখা তথ্য বা ডাটাকে মেশিনের গ্রহণযোগ্য করে তোলার কাজে অবশ্যই মানুষের প্রয়োজন।

একজন স্টুডেন্ট হিসেবে ঘরে বসে data entry এর কাজ করে ইনকাম করার জন্য আপনার ইংরেজি ভাষা এবং টাইপিং এই দুইটি বিষয়ে ভালো দক্ষতা থাকতে হবে। এছাড়া আর অন্য কোনো বিষয়ে আপনাকে জ্ঞান অর্জন করতে হবে না।

আপনাকে সকল ডেটা দেওয়া হবে। আপনাকে কেবল ব্যক্তি এবং কোম্পানির জন্য এগুলো সাজাতে হবে এবং এর বিনিময়ে তারা আপনাকে অর্থ প্রদান করবে। ডাটা এন্ট্রি হলো ছাত্রছাত্রীদের জন্য সবচেয়ে সহজ এবং সবচেয়ে সাধারণ অনলাইন চাকরিগুলোর মধ্যে একটি।

৯. অ্যাফিলিয়েট মার্কেটিং

আজকাল অনলাইনে টাকা ইনকাম করার একটি দারুণ উপায় হলো affiliate marketing.

এর দ্বারা কম সময়ের মধ্যে প্রচুর টাকা ইনকাম করা সম্ভব।

অ্যাফিলিয়েট মার্কেটিং করার জন্য আপনার একটি প্রচুর ট্রাফিক থাকা অনলাইন ব্লগ, বড় ফেসবুক গ্রুপ / পেজ অথবা প্রচুর subscribers থাকা ইউটিউব চ্যানেল এর প্রয়োজন হবে।

আপনাকে বিভিন্ন বড় বড় কোম্পানির affiliate program এ register করতে হবে এবং তাদের বিভিন্ন প্রোডাক্ট এর এফিলিয়েট আপনার ব্লগ, ফেসবুক গ্রুপ বা ইউটিউব চ্যানেলের মাধ্যমে প্রচার করতে হবে।

যখন কেউ সেই এফিলিয়েট লিংক এর মাধ্যমে প্রোডাক্টটি ক্রয় করবে তখন আপনি নির্দিষ্ট পরিমাণ টাকা commission পাবেন। এভাবে যতবার সেই লিংকের মাধ্যমে পণ্যটি কেনা হবে, ততবার আপনার একাউন্টে কমিশনের টাকা যোগ হবে।

তার যদি আপনি এফিলিয়েট মার্কেটিং এর কাজ ভালোভাবে শিখে নিতে পারেন, তাহলে এর দ্বারা কম সময়ে প্রচুর পরিমাণে টাকা ইনকাম করতে সক্ষম হবেন।

১০. ওয়েবসাইট বিক্রয়

এসএসসি পাসে পার্ট টাইম কাজ করে অনলাইনে ইনকামের জন্য এটি একটি সহজ এবং অত্যন্ত লাভজনক মাধ্যম।

এর থেকেও আপনি খুব কম সময়ে ভালো পরিমাণে টাকা ইনকাম করতে পারবেন, যদি সম্পূর্ণ প্রক্রিয়াটির ব্যাপারে একবার ভালোভাবে বুঝতে পারেন।

এজন্য প্রথমে আপনাকে একটি ওয়েবসাইট বা ব্লগ তৈরি করতে হবে। আপনার ১০০০ থেকে ১৫০০ টাকা ইনভেস্ট করে ডোমেইন এবং হোস্টিং ক্রয় করে একটি ব্লগ তৈরি করতে পারবেন।

এরপর আপনাকে ভালো ভালো কনটেন্ট লিখে ব্লগে পাবলিশ করতে হবে। আপনার লেখা প্রতিটি কনটেন্ট অবশ্যই ইউনিক (unique) হতে হবে।

যখন আপনার ওয়েবসাইটে ১০০০ থেকে ২০০০ শব্দের ৩০ থেকে ৪০ টি আর্টিকেল পাবলিশ করা হয়ে যাবে, তখন আপনি গুগল এডসেন্স (Google AdSense) এর জন্য apply করতে পারবেন।

Google AdSense approval পেয়ে গেলে আপনার ওয়েবসাইট বা ব্লগটি বিক্রয় করে ভালো পরিমণে টাকা পেতে পারবেন।

এসএসসি পাসে পার্ট টাইম জব: FAQs

এসএসসি পাসে কোন পার্ট টাইম জবগুলো করে ইনকাম করা যাবে?

একজন কলেজ স্টুডেন্ট হিসেবে আপনি ফ্রিল্যান্সিং, ব্লগিং, এফিলিয়েট মার্কেটিং ইত্যাদি বিভিন্ন মাধ্যমে পার্ট টাইম কাজ করে অনলাইনে ইনকাম করতে পারবেন।

স্টুডেন্টদের জন্য সেরা অনলাইন জব কোনটি?

একজন স্টুডেন্ট এর জন্য সেরা online job হলো blogging. কেননা ব্লগিং এর মাধ্যমে পড়াশোনার পাশাপাশি প্রতিদিন ২ থেকে ৩ ঘন্টার সময় দিয়ে আর্টিকেল লিখে ঘরে বসে টাকা আয় করা সম্ভব। এছাড়াও এই কাজের মাধ্যমে প্রতিনিয়ত বিভিন্ন জিনিস জানা ও শেখা যায় এবং নিজের অভিজ্ঞতা লোকদের সাথে শেয়ার করা যায়।

এসএসসি পাসে পার্ট টাইম জবগুলো করে কত টাকা ইনকাম করা যাবে?

স্টুডেন্টদের জন্য যেসকল অনলাইন জব রয়েছে, এগুলো সঠিকভাবে করতে পারলে মাসে ১০ থেকে ১৫ হাজার টাকা খুব সহজেই ইনকাম করা যেতে পারে। তবে সবার জন্য এই পরিমাণ টাকা ইনকাম করা সম্ভব নাও হতে পারে।

আমাদের শেষ কথা

আপনি যদি একজন কলেজ স্টুডেন্ট (college student) হিসেবে এসএসসি পাসে পার্ট টাইম জবগুলো খুঁজছেন, তাহলে আশা করি আজকের আর্টিকেলটি আপনার অনেক কাজে আসবে।

আর্টিকেলে যে সকল অনলাইন জব (online job) বা কাজের কথা বলা হয়েছে, এগুলো একজন স্টুডেন্ট এর জন্য খুবই সহজ এবং এক্ষেত্রে খুব বেশি ইনভেস্টমেন্ট এর প্রয়োজন হবে না।

পড়াশোনার পাশাপাশি আপনার অবসর সময়কে কাজে লাগিয়ে এসব কাজ করে সহজেই part-time income করতে পারবেন।

আশা করি আর্টিকেলটি আপনাদের ভালো লেগেছে। আর্টিকেলের সাথে জড়িত কোন প্রশ্ন থাকলে অবশ্যই নিচে কমেন্ট করে জানাবেন।

অবশ্যই পড়ুন:

Similar Posts

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *