ফেসবুকে কত ফলোয়ার হলে টাকা পাওয়া যায়? বিস্তারিত জেনে নিন

ফেসবুকে কত ফলোয়ার হলে টাকা পাওয়া যায় এ বিষয়ে যদি আপনি জানতে চাচ্ছেন, তাহলে সঠিক জায়গায় এসেছেন।

আপনার প্রোফাইল বা পেজে কত ফলোয়ার থাকলে ফেসবুক থেকে টাকা ইনকাম করতে পারবেন এ বিষয়ে আজকের আর্টিকেলে আমরা আলোচনা করতে চলেছি।

বর্তমানে ঘরে বসে অনলাইনে টাকা ইনকাম করার অনেক উপায় রয়েছে। এগুলোর মধ্যে লেখালেখি করে আয়, ফ্রিল্যান্সিং করে অনলাইনে আয় এবং ইউটিউব থেকে অর্থ উপার্জন করা এই উপায়গুলো অধিক লাভজনক।

কিন্তু বর্তমানে ফেসবুক আপনি একটি ফেসবুক একাউন্ট বা ফেসবুক পেজ তৈরি করেও সেখান থেকে অনলাইনে টাকা ইনকাম করতে পারবেন।

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্ক ফেসবুক ব্যবহার করে অনেকেই ঘরে বসে হাজার হাজার টাকা ইনকাম করছেন।

আপনিও যদি ফেসবুক থেকে অনলাইনে অর্থ উপার্জন করার ভাবছেন, তাহলে একটি facebook page বা profile এ কতজন followers বা কতগুলো লাইক (like) থাকলে আপনি নিজের ফেসবুক একাউন্টের মাধ্যমে অনলাইনে ইনকাম করতে পারবেন সে বিষয়ে জানা জরুরী।

তাহলে চলুন দেরি না করে জেনে নিই ফেসবুক পেজে কত ফলোয়ার হলে টাকা পাওয়া যায়?

ফেসবুকে কত ফলোয়ার হলে টাকা পাওয়া যায়?

ফেসবুকে কত ফলোয়ার হলে টাকা পাওয়া যায়
ফেসবুক পেজ বা প্রোফাইলে কত ফলোয়ার হলে টাকা আয় করা যায়?

বর্তমানে Facebook হলো বিশ্বের সবচেয়ে সেরা এবং জনপ্রিয় সোশ্যাল মিডিয়া ওয়েবসাইট৷ বিশ্বজুড়ে বিলিয়ন বিলিয়ন লোকেরা ফেসবুক ব্যবহার করে থাকেন।

আমরা অনেকে বিনোদনের জন্য ফেসবুক ব্যবহার করি। আবার অনেকে ফেসবুকে বন্ধু-বান্ধবদের সাথে চ্যাটিং করে কিংবা অন্যদের স্ট্যাটাস দেখে প্রতিদিন প্রচুর সময় নষ্ট করে থাকি।

কিন্তু ফেসবুক আমাদের বিভিন্নভাবে টাকা আয় করার সুযোগ দিয়ে থাকে। আপনিও চাইলে নিজের অবসর সময়ে বা পার্ট টাইম কাজ করে এই জনপ্রিয় social media website থেকে টাকা ইনকাম করতে পারবেন।

ফেসবুক পেজ কিংবা প্রোফাইল থেকে একাধিক উপায়ে টাকা ইনকাম করা যায়। ভিন্ন ভিন্ন উপায়ে টাকা আয়ের ক্ষেত্রে ভিন্ন ভিন্ন শর্তাবলী বা requirements (যেমন: followers সংখ্যা, views, watch time ইত্যাদি) সম্পূর্ণ করতে হয়৷

তাই ফেসবুকে কত ফলোয়ার হলে টাকা পাওয়া যায় এ বিষয়ে জানার আগে ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায় বা ফেসবুকে টাকা আয় করার উপায় বা নিয়মগুলো কী কী এ বিষয়ে ভালোভাবে জেনে নিতে হবে।

এখন, ফেসবুক থেকে অনলাইনে আয় করার প্রতিটি উপায় সম্পর্কে আমরা আলোচনা করবো এবং কোন উপায়ে ফেসবুক থেকে রোজগার করার জন্য কতজন ফলোয়ার এবং কত মিনিট/ঘন্টা ওয়াচ টাইম এর প্রয়োজন হবে সেসব বিষয়ে নিচে আপনাদের বলে দিবো।

১. ফেসবুক ভিডিও মনিটাইজেশন

ফেসবুকের বেশ কিছু monetization options রয়েছে, যেগুলোর মাধ্যমে কনটেন্ট ক্রিয়েটররা ফেসবুক থেকে রোজগার করতে পারেন।

ফেসবুক থেকে ইনকাম করার জন্য প্রথমত আপনার নিচের জিনিসগুলো থাকতে হবে:

  • আপনার একটি ফেসবুক পেজ থাকতে হবে এবং আপনাকে সেই পেজ এর admin হতে হবে।
  • Facebook Community Standards এর নিয়ম-কানুন বা শর্তগুলো আপনাকে মেনে চলতে হবে।
  • পেজে অবশ্যই ফেসবুক মনিটাইজেশন পলিসি গুলো মেনে ইউনিক কনটেন্ট আপলোড করতে হবে।

আপনার ফেসবুক পেজটি monetization এর জন্য উপযুক্ত কিনা সেটা আপনি Meta Business Suite এর মাধ্যমে যাচাই করে দেখতে পারেন।

এখানে আপনি আপনার পেজের বিষয়ে অনেকগুলো তথ্য দেখার সুযোগ পাবেন। যেমন আপনি যখন কোনো একটি পোস্ট বা ভিডিও আপনার পেজে আপলোড করবেন, তখন সেই পোস্ট বা ভিডিওটি কতজন লোক দেখেছে বা ক্লিক করেছে, সেটা আপনি দেখতে পারবেন।

তাহলে চলুন তিন ধরনের ফেসবুক ভিডিও মনিটাইজেশন features এর বিষয়ে নিচে জেনে নেওয়া যাক।

In-stream Ads: কত ফলোয়ার লাগবে

ইউটিউব চ্যানেলে যেরকম আমরা video upload করে গুগল এডসেন্স এর বিজ্ঞাপন (advertisements) দেখিয়ে অর্থ উপার্জন করতে পারি, ঠিক সেভাবেই ফেসবুকে ভিডিও আপলোড করে in-stream ads এর মাধ্যমে অর্থ উপার্জন করা সম্ভব।

In-stream ads হলো কতগুলো ছোটো ছোটো বিজ্ঞাপন, যেগুলো আপনার ভিডিওতে দেখানো হয়।

YouTube Monetization চালু করে ইনকাম করার জন্য যেমন আমাদের চ্যানেলকে ইউটিউবের দেওয়া কিছু শর্ত (1000 subscribers এবং 4000 ঘন্টা watch time) পূরণ করতে হয়, একইভাবে ফেসবুকে in-stream ads এর মাধ্যমে ইনকাম করার জন্যও কিছু নিয়ম-কানুন বা শর্ত রয়েছে।

ফেসবুকে কত ফলোয়ার হলে in-stream ads এর মাধ্যমে টাকা ইনকাম করা যাবে:

  • আপনার পেজে ৫০০০ ফলোয়ার্স থাকতে হবে।
  • আপনার আপলোড করা ভিডিওগুলো ১ মিনিটের বেশি লম্বা হতে হবে।
  • গত ৬০ দিনে আপনার পেজের ভিডিওগুলোতে মোট ৬০০,০০০ মিনিট ভিউ টাইম (watch time) থাকতে হবে।
  • পেজে কমপক্ষে ৫ টি ভিডিও থাকতে হবে।

এই পদ্ধতিতে আপনি ফেসবুক থেকে কত টাকা আয় করতে পারবেন সেটা নির্ভর করে আপনার ভিডিওতে কি পরিমাণ ভিউস পাচ্ছেন।

ফেসবুক রিলস থেকে ইনকাম: কত ফলোয়ার প্রয়োজন

আপনি ছোটো ছোটো reels video তৈরি করে ফেসবুকে আয় করতে পারবেন।

রিলস ভিডিওগুলো ভার্টিক্যাল বা লম্বালম্বি এবং সর্বোচ্চ ৯০ সেকেন্ড এর ভিডিও হতে হয়। রিলস মনিটাইজেশন এর মাধ্যমে উপার্জন করার জন্য আপনার পেজ বা প্রোফাইলে ৫০০০ ফলোয়ার থাকতে হবে। পেজে কমপক্ষে ৫টি unique video থাকতে হবে এবং গত ২ মাস বা ৬০ দিনে ৬০ হাজার মিনিট ভিউ টাইম থাকতে হবে।

মনে রাখবেন, অন্যের বানানো ভিডিও বা কপি করা ভিডিও দিয়ে আপনি reels monetization পাবেন না। এসব শর্ত পূরণ হওয়ার পর রিলস মনিটাইজেশন এর জন্য আপনি ফেসবুকের কাছে আবেদন করতে পারবেন।

২. ফেসবুকে Affiliate Marketing করে আয়

আজকাল এমনিতে দিনে ৪০০ থেকে ৫০০ টাকা ইনকাম করার অনেক উপায় রয়েছে। এগুলোর মধ্যে অনলাইনে টাকা ইনকামের জন্য এফিলিয়েট মার্কেটিং হচ্ছে একটি সেরা এবং জনপ্রিয় মাধ্যম।

এফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে লোকেরা তাদের ব্লগ, ইউটিউব চ্যানেল অথবা ফেসবুক পেজে অনলাইন শপিং ওয়েবসাইট গুলোর বিভিন্ন প্রোডাক্ট promote করে commission income করতে পারেন।

বড় বড় ই-কমার্স ওয়েবসাইটগুলো যেমন Daraz, Sohoj, BD Shop ইত্যাদি বিভিন্ন ব্লগার, ইউটিউবার কিংবা কনটেন্ট ক্রিয়েটরদের এফিলিয়েট লিংক এর মাধ্যমে তাদের প্রোডাক্ট বিক্রি করিয়ে দেওয়ার মাধ্যমে ইনকাম করার সুযোগ দিয়ে থাকে।

যখন আপনার শেয়ার করা এফিলিয়েট লিংক এর মাধ্যমে কোনো ব্যক্তি তাদের ওয়েবসাইট থেকে সেই প্রোডাক্টটি ক্রয় করে তাহলে আপনি প্রোডাক্টের মূল্যের উপর ভিত্তি করে নির্দিষ্ট পরিমাণ টাকা কমিশন হিসেবে পেয়ে যাবেন।

উদাহরণস্বরূপ, যদি আপনার একটি জনপ্রিয় ইউটিউব চ্যানেল, ফেসবুক পেজ বা ফেসবুক গ্রুপ থাকে, তাহলে আপনি বিভিন্ন এফিলিয়েট প্রোগ্রামে register করে তাদের প্রোডাক্ট এর affiliate link আপনার চ্যানেল, পেজ বা গ্রুপে শেয়ার করতে পারবেন।

যখন আপনার ফলোয়ার বা audience দের মধ্যে কেউ সেই লিংকের মাধ্যমে পণ্যটি কিনবে, তখন আপনি কিছু টাকা কমিশন হিসেবে পেয়ে যাবেন। এভাবে আপনি একজন affiliate marketer হিসেবে facebook group / page থেকে টাকা ইনকাম করতে পারবেন।

ফেসবুকে কত ফলোয়ার হলে এফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে টাকা আয় করা যাবে?

দেখুন, আপনার প্রোফাইল বা পেজে কত ফলোয়ার হলে এফিলিয়েট মার্কেটিং করতে পারবেন, এর নির্দিষ্ট কোনো সংখ্যা নেই।

তবে, যদি আপনার ফেসবুক পেজ প্রচুর জনপ্রিয় হয়ে থাকে, অথবা আপনার পেজে হাজার হাজার ফলোয়ার থাকে এবং তারা আপনার কনটেন্টগুলো অধিক পছন্দ করে, তাহলে আপনি খুব সহজেই affiliate marketing এর মাধ্যমে ফেসবুকে ইনকাম শুরু করতে পারবেন।

৩. প্রোডাক্ট বিক্রি করুন

আপনার যদি একটি ই-কমার্স ব্যবসা থাকে তাহলে আপনি আপনার ফেসবুক পেজের মাধ্যমে আপনার পণ্য বিক্রি করে ঘরে বসে অর্থ উপার্জন করতে পারেন

আপনি Facebook পেজে আপনার সকল পণ্যের বিষয়ে পোস্ট কিংবা ভিডিও আপলোড করতে করতে পারেন, যাতে লোকেরা তাদের পছন্দ অনুযায়ী প্রোডাক্টগুলো কিনতে পারে।

ফেসবুকের মাধ্যমে প্রোডাক্ট বিক্রি করার জন্য Facebook marketplace এর কথা আপনারা হয়তো শুনে থাকবেন। এটা হলো অনেকটা online shopping website গুলোর মতো, যেখানে আপনার product বা service সমূহ list করতে পারবেন এবং লোকদের দেখাতে পারবেন।

ফেসবুক মার্কেটপ্লেসের মাধ্যমে ইনকাম করার জন্য ফেসবুকে আপনার কত ফলোয়ার থাকা লাগবে, তার নির্দিষ্ট কোনো সংখ্যা নেই।

রিলেটেড: ফেসবুকে লেখালেখি করে আয় করার উপায়

ফেসবুক থেকে কত টাকা আয় করা যায়?

ফেসবুক থেকে কত টাকা আয় করা যায়

ফেসবুক থেকে আপনি প্রতি মাসে কত টাকা ইনকাম করতে পারবেন সেটা সম্পূর্ণ নির্ভর করে আপনার উপর।

সেরা কনটেন্ট ক্রিয়েটররা ফেসবুক থেকে প্রতি মাসে ১০০০ থেকে ১০০০০ ডলার আয় করে থাকেন। তাহলে দেখুন ফেসবুক ভিডিও থেকে কত টাকা আয় করা যায়।

ফেসবুক রিলস, ফেসবুক লাইভ, ফ্যান সাবস্ক্রিপশন ইত্যাদি উপায়ে ফেসবুক থেকে ইনকাম করা গেলেও এখান থেকে ইনকামের আসল এবং নিশ্চিত উপায় হলো ফেসবুকে দীর্ঘ সময়ের ভিডিও কনটেন্ট আপলোড করে facebook video monetization এর মাধ্যমে ইনকাম করা।

তবে, আপনাকে অবশ্যই উন্নত মানের ভিডিও তৈরি করে ফেসবুকে শেয়ার করতে হবে।

ফেসবুক থেকে প্রতি মাসে ১০ হাজার থেকে শুরু করে এক লক্ষ টাকা পর্যন্ত ইনকাম করা সম্ভব। প্রথমের দিকে আপনারা প্রতি মাসে ৫ থেকে ১০ হাজার টাকা ইনকাম করতে পারবেন।

আপনি যদি high quality-র video content তৈরি করতে পারেন, লোকদেরকে আপনার কনটেন্ট এর প্রতি আকৃষ্ট করতে পারেন এবং আপনার লাখ লাখ ফলোয়ার থাকে, তাহলে আপনি প্রতি মাসে ৪০ থেকে ৫০ হাজার টাকা ইনকাম করতে পারবেন।

FAQs

ফেসবুকে কত ফলোয়ার হলে টাকা পাওয়া যায়?

ফেসবুকে ভিডিও থেকে ইনকাম করার জনপ্রিয় উপায় হলো In-stream ads এবং ফেসবুক রিলস মনিটাইজেশন। Instream ads এবং facebook reels এর জন্য আপনার পেজে ৫০০০ ফলোয়ার এবং ৬০ হাজার মিনিট ওয়াচ টাইম এর প্রয়োজন হবে। Star Monetization এর মাধ্যমে আয় করার জন্য আপনার পেজ বা প্রোফাইলে ৫০০ ফলোয়ার থাকতে হবে। আর Affiliate marketing বা product selling এর মাধ্যমে ইনকাম করার জন্য নির্দিষ্ট কোনো ফলোয়ার সংখ্যা নেই।

1000 ভিউ এর জন্য ফেসবুক কত টাকা দেয়?

ফেসবুক থেকে প্রতি ১০০০০ ভিউ এর জন্য একেক জন কনটেন্ট ক্রিয়েটর একেক পরিমাণে টাকা পেয়ে থাকে। এটি সম্পূর্ণ নির্ভর করে video keyword এবং viewers country এর উপর।আপনার ভিডিওটি যদি high quality keywords থাকে তাহলে আপনি অল্প ভিউতে ভালো পরিমাণ টাকা পাবেন। এছাড়াও আপনার ভিডিওতে যদি আমেরিকা, যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর, নেদারল্যান্ড, ইত্যাদি দেশের ভিউয়ারস থাকে তাহলে আপনি প্রচুর পরিমাণে টাকা পেতে পারবেন ফেসবুক থেকে।

সর্বশেষ

তাহলে বন্ধুরা, ফেসবুকে কত ফলোয়ার হলে টাকা পাওয়া যায় এ বিষয়ে আশা করি আজকের আর্টিকেলে আপনারা ভালোভাবে জানতে পেরেছেন।

যদি আর্টিকেলটি আপনাদের ভালো লেগে থাকে তাহলে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করবেন। আর Online Income রিলেটেড গুরুত্বপূর্ণ সব আর্টিকেল পেতে আমাদের ব্লগটি ভিজিট করুন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *