ফেসবুকে লেখালেখি করে আয় করার উপায় – (ফেসবুকে ইনকাম)

ফেসবুকে লেখালেখি করে টাকা আয় করার উপায় – (Earn Money from Facebook Blogging):

আজকের বিশ্বে সামাজিক যোগাযোগ মাধ্যমের সাইটগুলোর মধ্যে ফেসবুক অন্যতম। বর্তমান সময়ে আমরা ঘরে বসে ইন্টারনেটের মাধ্যমে বিশ্বের যেকোনো প্রান্তে সরাসরি যোগাযোগ করতে পারি। এই অনলাইন যোগাযোগ ব্যবস্থার অন্যতম মাধ্যম হলো ফেসবুক।

সামাজিক যোগাযোগের ক্ষেত্রে কোনো একটি বিষয় নিয়ে বন্ধুর সঙ্গে আলোচনা করা, মত প্রকাশ করা, স্বাধীনভাবে চ্যাট করার ভার্চুয়াল মাধ্যম এই ফেসবুক।

বর্তমানে ফেসবুক অনেক ইন্টারনেট ব্যবহারকারীর দৈনন্দিন জীবনের একটি অংশে পরিণত হয়েছে। ফেসবুকের কল্যাণে প্রতিনিয়তই দেশ-বিদেশের অনেক অপরিচিত মানুষের সঙ্গে সম্পর্ক স্থাপন করি আমরা।

জনপ্রিয় এই সাইটটির কনটেন্টের মাধ্যমে প্রত্যেকেই উপকৃত হচ্ছেন। লেখা, ছবি, অডিও, ভিডিও ইত্যাদি যেকোন ধরনের কনটেন্ট হতে পারে। অসংখ্য content creator রয়েছেন যারা প্রতিনিয়ত নতুন নতুন কনটেন্ট বানিয়ে ফেসবুকে আপলোড করছেন।

আর কনটেন্ট তৈরির সাথে অনলাইন ইনকামের বিষয়টি সরাসরি সম্পর্কিত। কেননা বিশ্বজুড়ে লোকেরা তাদের সময় ও শ্রম দিয়ে কনটেন্ট বানিয়ে এমনি এমনি সোশ্যাল মিডিয়া ওয়েবসাইটগুলোতে শেয়ার করছেন না, এর বিনিময়ে তারা টাকা আয় করে থাকেন।

রিলস, শর্টস, ভ্লগ, পিকচার এগুলোর দ্বারা ফেসবুক থেকে টাকা ইনকাম করা যায় এই বিষয়ে হয়তো আপনারা জানেন। কিন্তু এগুলোর পাশাপাশি লেখাও এক ধরনের কনটেন্ট যার মাধ্যমে ফেসবুক থেকে আয় করা সম্ভব।

আর কিভাবে ফেসবুকে লেখালেখি করে ইনকাম করা যায় এই প্রশ্নের নিয়েই আজকের আর্টিকেলে আমরা আলোচনা করতে চলেছি।

কিভাবে ফেসবুকে লেখালেখি করে আয় করা যায়?

ফেসবুকে লেখালেখি করে আয় করার উপায়
লেখালেখি করে ফেসবুক থেকে ইনকাম করুন।

আপনি হয়তো অনেকের কাছেই ওয়েবসাইটে লেখালেখি করে আয় বা ব্লগিং করে আয় করার বিষয়ে শুনে থাকবেন। কিন্তু আপনি চাইলে সকলের অতি পরিচিত প্লাটফর্ম ফেসবুকেও লেখালেখি করার মাধ্যমে টাকা ইনকাম করতে পারবেন।

আজকাল প্রত্যেকেরই একটি ফেসবুক অ্যাকাউন্ট রয়েছে এবং দৈনন্দিন কাজের পাশাপাশি সকলেই ফেসবুকে প্রতিদিন অধিক সময় ব্যয় করে থাকেন।

অনেকেই বিনোদনের মাধ্যম হিসেবে ফেসবুক ব্যবহার করেন। যেহেতু সারা বিশ্বের কোটি কোটি মানুষ ফেসবুক ব্যবহার করে থাকেন, তাই তাদের ভালোলাগা, পছন্দ কিংবা অপছন্দগুলোর উপর ভিত্তি করে আপনি একজন কনটেন্ট রাইটার হিসেবে লেখালেখি করে ফেসবুক থেকে সহজেই ইনকাম করতে পারবেন।

আপনি নিজের পছন্দ অনুযায়ী যেকোন বিষয়ের উপর ফেসবুকে লেখালেখি করতে পারবেন। এরকম কিছু জনপ্রিয় টপিক হলো টেকনোলজি রিলেটেড আর্টিকেল, প্রোডাক্ট রিভিউ, শিক্ষা বিষয়ক পোস্ট ইত্যাদি।

এছাড়া আপনি যদি ভালো, মজার এবং আকর্ষণীয় গল্প বানাতে পারেন তাহলে আপনি ফেসবুকে গল্প লিখে আয় করতে পারেন। এক্ষেত্রে ফেসবুক হলো কনটেন্ট রাইটারদের জন্য একটি জনপ্রিয় লেখালেখি করে আয় করার ওয়েবসাইট।

রিলেটেড আর্টিকেল: কিভাবে ইউটিউব থেকে টাকা আয় করা যায়?

ফেসবুকে লেখালেখি করে টাকা আয় করার জন্য কিসের প্রয়োজন?

আমরা প্রত্যেকেই জানি যে কনটেন্ট লিখে online income করার সবচেয়ে জনপ্রিয় উপায় হলো ব্লগিং (blogging)। আর ব্লগিং করে আয় করার জন্য অবশ্যই একটি অনলাইন ব্লগ থাকতে হয়।

একইভাবে ফেসবুকে লেখালেখি করার প্রক্রিয়াটিকে ফেসবুক ব্লগিং (facebook blogging) বলা যেতে পারে। আর ফেসবুক ব্লগিং এর জন্য প্রথমেই আপনার প্রয়োজন হবে একটি ফেসবুক পেজ (facebook page)

প্রথমেই আপনার একটি ফেসবুক একাউন্ট (facebook account) থাকতে হবে। এই একাউন্ট এর দ্বারা আপনি ফেসবুক পেজ বানাতে পারবেন যেটা আপনার ফেসবুক ব্লগ হিসেবে কাজ করবে।

ফেসবুকে লেখালেখি করে ইনকাম করার জন্য একটি ফেসবুক ব্লগ বা ফেসবুক পেজ কিভাবে তৈরি করবেন তা এখন নিচে স্টেপ বাই স্টেপ আপনাদের জানিয়ে দিবো।

তারপরে ফেসবুকে লেখালেখি করে কিভাবে আয় করবেন সে বিষয়েও ভালো করে আলোচনা করবো।

একটি ফেসবুক ব্লগ বা ফেসবুক পেজ তৈরি করুন

একটি Facebook page তৈরি করা খুবই সহজ। আপনি মাত্র ১০ মিনিটের মধ্যে একটি ফেসবুক পেজ তৈরি এবং কাস্টমাইজ (customize) করে নিতে পারবেন।

ফেসবুক পেজ তৈরি করার জন্য প্রথমে আপনার ব্রাউজারে www.facebook.com ব্রাউজ করে আপনার ফেসবুকে অ্যাকাউন্টে login করে নিতে হবে।

নিচে ফেসবুকের মোবাইল অ্যাপ দিয়ে ফেসবুক পেজ খোলার নিয়ম দেখানো হয়েছে।

স্টেপ ১:

প্রথমে ফেসবুকে প্রবেশ করুন এবং ডানদিকে উপরে প্রোফাইলের থ্রি-ডট মেনুতে ক্লিক করুন। এরপর Pages অপশনটিতে ক্লিক করুন।

ফেসবুক পেজ খোলার নিয়ম

স্টেপ ২:

পেজ অপশনে যাওয়ার পর আপনাকে Create বাটনে ক্লিক করতে হবে। তারপর Get Started বাটনটিতে ক্লিক করুন।

ফেসবুক পেজ বানিয়ে ইনকাম

স্টেপ ৩:

এবার আপনার ফেসবুক পেজের নাম দিতে হবে। আপনি যে বিষয়ের উপর ফেসবুকে লেখালেখি করতে চান সে বিষয়ের সাথে সম্পর্কিত একটি সুন্দর নাম এখানে লিখুন।

ফেসবুকে লেখালেখি করে ইনকাম কিভাবে করবো

স্টেপ ৪:

এরপর আপনার পেজটি যে ক্যাটাগরির অন্তর্ভুক্ত সেই ক্যাটাগরি সিলেক্ট করতে হবে। তারপর Create বাটনে ক্লিক করুন।

ফেসবুকে লেখালেখি করে আয় করার উপায়

স্টেপ ৫:

Congratulations! আপনার একটি ফেসবুক পেজ তৈরি হয়ে গেছে। এরপর ফেসবুক ব্লগিং শুরু করার জন্য পেজটিকে ভালোভাবে সাজিয়ে নিতে হবে। একটি প্রোফাইল পিকচার এবং একটি কভার ফটো আপলোড করুন।

পেজের About সেকশনে আপনি কোন ধরনের কনটেন্ট আপনার অডিয়েন্সদের সাথে শেয়ার করবেন সে বিষয়ে সংক্ষিপ্ত আকারে বর্ণনা দিন।

এরপর আপনি audience বা follower বাড়ানোর জন্য আপনার ফেসবুক ফ্রেন্ডদের ইনভাইট পাঠাতে পারেন।

ফেসবুক পেজে লেখালেখি/ব্লগ পোস্ট পাবলিশ করুন

একটি ফেসবুক পেজ বানানোর পর পেজে লাইক কিংবা ফলোয়ার পাওয়ার জন্য আপনাকে কনটেন্ট পাবলিশ করতে হবে।

এজন্য আপনার ফেসবুক একাউন্টের “Pages” সেকশন থেকে তৈরি করার পেজটিতে প্রবেশ করুন।

এরপর উপরে পোস্ট করার বক্স পেয়ে যাবেন যেখানে আপনি আপনার পোস্ট বা কনটেন্ট লিখতে পারবেন। আপনি চাইলে কনটেন্টের সাথে ছবি কিংবা ভিডিও যুক্ত করতে পারবেন।

মনে রাখবেন, “Content is king”, অর্থাৎ কনটেন্ট হলো রাজা। আপনি একজন কনটেন্ট রাইটার হিসেবে যত ভালো কনটেন্ট তৈরি করতে পারবেন, লোকেরা আপনার কনটেন্ট ততো বেশি পছন্দ করবেন।

আর আপনি যদি মানুষের পছন্দ – অপছন্দের উপর ভিত্তি করে ভালো কনটেন্ট ফেসবুকে পোস্ট করতে পারেন, তাহলে অধিক পরিমাণে লোকেরা আপনার পেজটিকে follow করবেন এবং আপনার অডিয়েন্স এর পরিমাণ দিন দিন বৃদ্ধি পাবে।

যখন প্রচুর পরিমাণে followers আপনার ফেসবুক পেজে থাকবে, তখন বিভিন্ন মাধ্যমে আপনি লেখালেখি করে ফেসবুক পেজ থেকে আয় করতে পারবেন।

তাহলে চলুন ফেসবুক পেজে লেখালেখি করে আয় কিভাবে করবেন এ বিষয়ে এখন ভালোভাবে জেনে নিই।

ফেসবুকে লেখালেখি করে আয় করার সেরা ৪টি উপায়

আপনি যে বিষয়েই ফেসবুকে লেখালেখি করেন না কেন, যদি আপনার হাজার হাজার audience থাকে, তাহলে খুব সহজেই আপনি ফেসবুক পেজ থেকে টাকা ইনকাম করতে পারবেন।

এমনিতে ফেসবুক থেকে অর্থ উপার্জন করার সবচেয়ে জনপ্রিয় মাধ্যম হলো ফেসবুক মনিটাইজেশন (Facebook monetization)। যার দ্বারা ফেসবুকে আপলোড করা ভিডিওতে বিজ্ঞাপন (advertisements) দেখানোয় মাধ্যমে আয় করা যায়।

কিন্তু Facebook theke income এর এই উপায়টি কেবলমাত্র ভিডিও কনটেন্ট ক্রিয়েটরদের জন্য প্রযোজ্য।

ফেসবুকে লেখালেখি করে টাকা আয় করার জন্য আলাদা কিছু উপায় রয়েছে। যেমন:

১. অ্যাফিলিয়েট মার্কেটিং

যদি আপনার ফেসবুক প্রোফাইল বা পেজে প্রচুর পরিমাণে লাইক এবং ফলোয়ার থাকে তাহলে ফেসবুকে কনটেন্ট লিখে আয় করার জন্য affiliate marketing একটি দুর্দান্ত উপায় হতে পারে।

অ্যাফিলিয়েট মার্কেটিং হলো এক ধরনের পার্টনারশিপ প্রোগ্রাম, যেখানে আপনার দ্বারা কোন প্রোডাক্টের প্রতিটি sale এর জন্য কমিশন ইনকাম করতে পারবেন।

আরেকটু সহজভাবে বলতে গেলে, আপনি যখন কোন কোম্পানির এফিলিয়েট প্রোগ্রামে যুক্ত হবেন, তখন সেই কোম্পানির প্রতিটি প্রোডাক্ট এর একটি করে অ্যাফিলিয়েট লিংক আপনি পেয়ে যাবেন।

এরপর কোন একটি প্রোডাক্ট বা সার্ভিসের বিষয়ে সুন্দরভাবে লিখে যখন প্রোডাক্টের affiliate link শেয়ার করবেন, তখন সেই এফিলিয়েট লিংক এর মাধ্যমে যতবার সেই প্রোডাক্টটি ক্রয় করা করা হবে ততবার আপনি নির্দিষ্ট পরিমাণে কমিশন পাবেন।

এভাবে আপনার ফেসবুক পেজে কোন একটি প্রোডাক্টের সুন্দর রিভিউ এবং ছবি দিয়ে সেই এফিলিয়েট লিংকটি যখন শেয়ার করবেন, তখন আপনার ফলোয়ারসরা সেই প্রোডাক্ট কিনলে আপনি ভালো পরিমাণে ইনকাম করতে পারবেন।

সুতরাং হাজার হাজার ফলোয়ার্স থাকলে ফেসবুকে লেখালেখি করে আয় করার জন্য অ্যাফিলিয়েট মার্কেটিং সবচেয়ে জনপ্রিয় এবং লাভজনক একটি মাধ্যম।

২. স্পনসর্ড পোস্ট

স্পন্সর্ড কনটেন্ট এর মাধ্যমে সরাসরি টাকা ইনকাম করা সম্ভব।

যখন আপনি কোন কোম্পানির কোন প্রোডাক্ট বা সার্ভিস সম্পর্কে একটি রিভিউ কনটেন্ট লিখে আপনার ব্লগ বা ফেসবুক পেজে পাবলিশ করবেন সেটাই হলো স্পন্সর্ড পোস্ট।

এক্ষেত্রে যে কোম্পানির প্রোডাক্ট এর review লিখে promotion করবেন সেই কোম্পানি আপনাকে নির্দিষ্ট পরিমাণে টাকা পে করবে।

Sponsored content এর মাধ্যমে ফেসবুকে লেখালেখি করে টাকা আয় করার জন্য আপনাকে বিভিন্ন কোম্পানি বা ব্রান্ডের সাথে যোগাযোগ করতে হবে। তাছাড়া আপনার ফেসবুক পেজে প্রচুর পরিমাণে ফলোয়ার্স অবশ্যই থাকতে হবে।

৩. ফেসবুক মার্কেটপ্লেস

ফেসবুক মার্কেটপ্লেস হলো ফেসবুকের একটি পণ্য ক্রয় বিক্রয় করার প্ল্যাটফর্ম।

সহজভাবে বলতে গেলে, ফেসবুক মার্কেটপ্লেস হলো একটি অনলাইন ভিত্তিক সেবা প্রদান কেন্দ্র, যেখানে বিক্রেতা ও ক্রেতারা সংযুক্ত থাকে। এখানে বিক্রেতা তার যেকোনো product বা পন্য বিক্রয়ের জন্য পোস্ট করে, যা দেখে ক্রেতা সেই পণ্যটি কিনতে পারে।

অর্থাৎ ফেসবুক মার্কেটপ্লেসে আপনি সরাসরি নিজের product বা service এর listing করতে পারবেন।

এই ফিচারটির দ্বারা আপনি যেকোন অনলাইন এবং অফলাইন সার্ভিস এর লিস্টিং করতে পারবেন এবং ক্রেতাদের সাথে যোগাযোগ করতে পারবেন।

৪. ফেসবুক গ্রুপ থেকে আয়

ফেসবুকে অসংখ্য গ্রুপ রয়েছে। আপনার পছন্দ অনুযায়ী যেকোন গ্রুপে আপনি যুক্ত হতে পারেন।

ধরুন, আপনি content writing service প্রদাণ করেন। তাহলে আপনাকে কনটেন্ট রাইটিং সার্ভিস রিলেটেড ফেসবুক গ্রুলগুলোতে যুক্ত হতে হবে।

এরপর আপনি কোন ধরনের কনটেন্ট ক্লায়েন্টদের জন্য লিখে থাকেন, সেই বিষয়ে গ্রুপে পোস্ট করতে হবে।

এখান থেকে কেউ আপনাকে কনটেন্ট লেখার জন্য হায়ার করলে আপনি কনটেন্ট রাইটিং এর কাজ করে ইনকাম করতে পারবেন।

রিলেটেড আর্টিকেল:

কিভাবে ফেসবুকে আর্টিকেল লিখে ইনকাম করা যায়?

অনেক ক্ষেত্রেই আপনি যদি ফেসবুক পেজ খুলে সেখানে লেখালেখি করে আয় করতে চান, তাহলে এই পদ্ধতিতে আপনি খুব বেশি ইনকাম করতে পারবেন না।

এক্ষেত্রে আপনি যদি বিভিন্ন বিষয়ে লেখালেখি করতে অধিক পছন্দ করে থাকেন এবং লেখালেখি আপনার প্যাশন হয়ে থাকে, তাহলে আপনাকে একটি অনলাইন ব্লগ তৈরি করে ব্লগিং শুরু করতে হবে।

আপনি যেকোন একটি single niche এর উপর blogging শুরু করতে পারেন। কয়েকটি জনপ্রিয় ব্লগিং নিশ হলো টেকনোলজি, প্রোডাক্ট রিভিউ, শিক্ষা বিষয়ক, অনলাইন ইনকাম, স্বাস্থ্য টিপস ইত্যাদি।

আপনি নিজের ব্লগে ভালো ভালো আর্টিকেল লিখে সেগুলো আপনার ফেসবুক পেজে শেয়ার করতে পারবেন। এক্ষেত্রে আপনার আর্টিকেল এর সাথে জড়িত একটি সুন্দর পিকচার দিয়ে এবং আর্টিকেলের অল্প কিছু অংশ লিখে ফেসবুকে পোস্ট করতে পারেন।

এতে আপনার ফেসবুকের অডিয়েন্সরা আপনার ব্লগের আর্টিকেলগুলো পড়তে পারবেন। এভাবে আপনি ব্লগিং এর ইনকাম বাড়িয়ে নিতে পারবেন।

ফেসবুকে ব্লগের আর্টিকেল শেয়ার করে ইনকাম করার জন্য করণীয়গুলো কি কি:

✔ আপনি যে নিশের উপর লেখালেখি করা অধিক পছন্দ করেন, প্রথমে এরকম একটি নিশ সিলেক্ট করুন। এরপর নিশ রিলেটেড একটি ডোমেইন নাম (domain name) সিলেক্ট করুন।

✔ WordPress অথবা Blogger ব্যবহার করে একটি ওয়েবসাইট বা ব্লগ তৈরি করুন। ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট বানাতে হলে আপনাকে হোস্টিং (hosting) ক্রয় করতে হবে। আপনি চাইলে ব্লগার এর সাহায্যে খুব সহজেই মাত্র ৫ মিনিটে একটি ফ্রি ব্লগ বানিয়ে নিতে পারেন।

✔ ব্লগে নিয়মিত ভালো কোয়ালিটির আর্টিকেল পাবলিশ করুন।

✔ ৩০ থেকে ৫০টি ভালো মানের আর্টিকেল ব্লগে পাবলিশ করে আপনার ওয়েবসাইটকে গুগল এডসেন্স এর সাথে কানেক্ট (connect) করুন। এডসেন্স অনুমোদন হয়ে গেলে গুগল এর দ্বারা আপনার আর্টিকেলগুলোর ভিতর কিছু বিজ্ঞাপন দেখানো হবে।

✔ ব্লগের আর্টিকেলগুলো এক এক করে আপনার প্রচুর ফলোয়ার্স থাকা ফেসবুক পেজে শেয়ার করুন।

✔ লোকেরা ফেসবুক থেকে আপনার ব্লগে গিয়ে আর্টিকেল পড়বে। আর্টিকেলের মধ্যে থাকা বিজ্ঞাপনগুলো দেখবে এবং সেগুলোতে ক্লিক করবে। এর মাধ্যমে আপনি ফেসবুক থেকে টাকা আয় করতে পারবেন।

আমাদের শেষ কথা

এমনিতে ফেসবুক থেকে টাকা আয় করার উপায় অনেক রয়েছে। কিন্তু ফেসবুকে লেখালেখি করে টাকা আয় করার সুযোগ থাকলেও সরাসরি ফেসবুকে লেখালেখি করে আপনি ভালো পরিমাণে টাকা ইনকামের সুযোগ পাবেন না।

যদি আপনি লেখালেখি করে অধিক পরিমাণে টাকা আয় করতে চান তাহলে আপনাকে একটি ব্লগ তৈরি করে ব্লগিং শুরু করতে হবে। ব্লগে নতুন নতুন আর্টিকেল পাবলিশ করতে হবে।

এরপর একটা সময় যখন আপনার ব্লগে অনেক ভিজিটর বা ট্রাফিক আসা শুরু হবে, প্রচুর পরিমাণে লোকেরা আপনার আর্টিকেল পড়বে, তখন আপনি ব্লগ থেকে গুগল এডসেন্স এর মাধ্যমে প্রতি মাসে ভালো একটা অ্যামাউন্ট ইনকাম করতে পারবেন।

আর্টিকেলটি ভালো লাগলে অবশ্যই সোশ্যাল মিডিয়ায় শেয়ার করবেন। আর লেখালেখি করে ফেসবুক থেকে ফ্রি টাকা ইনকাম করার বিষয়ে কোন প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করে জানাবেন।

Similar Posts

2 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *