ফ্রি ব্লগ থেকে আয় কিভাবে করবেন? ফ্রি ব্লগ তৈরি করে ইনকাম

একটি ফ্রি ব্লগ থেকে টাকা আয় করা কি সম্ভব? এই প্রশ্নের একটি সংক্ষিপ্ত উত্তর হলো “হ্যাঁ”। কিভাবে ফ্রিতে একটি ব্লগ তৈরি করে ইনকাম করবেন এবং ফ্রি ব্লগ থেকে কত টাকা আয় করা যায় এই বিষয়ে আজকের আর্টিকেলে আমরা আলোচনা করতে চলেছি।

বর্তমানে সব লোকেরাই অনলাইন থেকে টাকা আয় করার উপায়গুলো খুঁজে থাকেন। Online income করার যতগুলো উপায় রয়েছে, সেগুলোর মধ্যে “ব্লগ থেকে আয়” করাটা সবচেয়ে সহজ এবং লাভজনক।

ব্লগিং হলো ঘরে বসে অনলাইনে আয়ের দুর্দান্ত একটি মাধ্যম। আমি নিজেই তিন বছর ধরে blogging করছি এবং এর দ্বারা আমি ঘরে বসে ভালো পরিমাণে টাকা ইনকাম করছি।

একজন ব্লগার হিসেবে আমি এটা বলতে পারি যে, আপনি যদি সঠিক নিয়মে ব্লগিং করতে পারেন এবং hard work করতে পারেন, তাহলে আপনিও ব্লগ থেকে টাকা আয় করতে সক্ষম হবেন।

যদি আপনি নিজের অবসর সময়কে কাজে লাগিয়ে টাকা আয় করতে চাচ্ছেন, তাহলে ব্লগিং আপনার জন্য একটি সেরা উপায়। এর দ্বারা আপনি টাকা ইনকামের পাশাপাশি অনলাইনে নিজের একটি ভালো পরিচিতি অর্জন করতে পারবেন।

তাই আপনি যদি ফ্রি ব্লগ তৈরি এবং এর থেকে ইনকামের উপায় জানতে চাচ্ছেন তাহলে আপনার জন্যই আজকের বিস্তারিত গাইডলাইনটি।

এমনিতে ফ্রিতে ব্লগ বানানোর জন্য ইন্টারনেটে অনেকগুলো blogging platform রয়েছে। কিন্তু আপনি যদি সহজে একটি ফ্রি ব্লগ বানিয়ে ইনকাম করতে চাচ্ছেন তাহলে আমার হিসেবে সেরা free blogging platform হলো Google’s Blogger.

Blogger এর মাধ্যমে খুব সহজেই একটি ফ্রি ব্লগ বানানো সম্ভব এবং ব্লগকে Google AdSense এর দ্বারা monetize করিয়ে টাকা আয় করা সম্ভব।

কিভাবে blogspot এ একটি ফ্রি ব্লগ তৈরি করবেন এবং গুগল এডসেন্স এর মাধ্যমে ইনকাম করবেন এ বিষয়ে আজকের আর্টিকেলে স্টেপ বাই স্টেপ আলোচনা করা হয়েছে। সম্পূর্ণ বিষয়টি ভালোভাবে জানার আগে নিচে আমি গুরুত্বপূর্ণ কিছু প্রশ্ন এবং সেগুলোর উত্তর আলোচনা করেছি।

আর্টিকেল সূচি: show

ব্লগ বলতে কী বোঝায়?

ব্লগ মানে কি

ফ্রি ব্লগ বা পেইড ব্লগের বিষয়ে সবকিছু ভালো করে জানার জন্য আপনাকে আগে “ব্লগ মানে কি” এই ব্যাপারে ভালোভাবে জানতে হবে।

ব্লগ কি? ব্লগ হলো এক ধরনের ওয়েবসাইট (website) বা online journal যেখানে বিভিন্ন বিষয় নিয়ে নতুন নতুন আর্টিকেল বা কনটেন্ট পাবলিশ (publish) করা হয়। নতুন প্রকাশ করা আর্টিকেলগুলো সবার প্রথমে প্রদর্শিত হয়।

অন্যভাবে বলা যায়, ব্লগ হলো একটি online dairy এর মতো, যেখানে আপনি নিজের ইচ্ছামতো যেকোন বিষয়ে আর্টিকেল লিখতে পারবেন এবং লোকেরা সেই আর্টিকেলগুলো পড়তে পারবেন।

আপনার যে বিষয়ে ভালো জ্ঞান (knowledge) বা অভিজ্ঞতা (experience) রয়েছে, সেই বিষয়ের উপরেই একটি online blog তৈরি করতে পারবেন এবং লেখালেখি করতে পারবেন।

একটি ব্লগে যখন কোন নির্দিষ্ট বিষয় বা টপিক সম্পর্কে সকল information দিয়ে একটি লেখা publish করা হয়, তখন সেটাকে বলা হয় blog article. বিভিন্ন ধরনের content যেমন text, images, audio, video সহকারে ব্লগ আর্টিকেল তৈরি করা হয়।

একটি ব্লগ তৈরির আসল উদ্দেশ্যই হলো, বিভিন্ন প্রয়োজনীয় তথ্যগুলো অনলাইনে মানুষের সাথে শেয়ার করা।

প্রতিটি ব্লগে একটি করে comment section থাকে, যেখানে লোকেরা সেই আর্টিকেলের ব্যাপারে নিজেদের মন্তব্য উপস্থাপন করতে পারেন।

যদি আপনার একটি computer, smartphone বা laptop রয়েছে এবং internet connection রয়েছে, তাহলে আপনি খুব সহজেই অনলাইনে নিজের একটি ব্লগ বানাতে পারবেন এবং সেখান থেকে আয় করতে পারবেন।

ফ্রি ব্লগ বলতে কী বোঝায়?

ব্লগ মানে কি এ বিষয়ে উপরে আপনারা জানতে পেরেছেন। এখন, ব্লগ দুই ধরনের হয়ে থাকে। যেমন: ফ্রি ব্লগ এবং পেইড ব্লগ।

যখন একটি ব্লগ তৈরি করার জন্য আপনাকে টাকা খরচ করতে হবেনা সেটি হলো ফ্রি ব্লগ। এর মানে হলো, আপনি কোনো ধরনের investment ছাড়াই ফ্রিতে একটি ব্লগ তৈরি করে নিতে পারবেন।

সাধারণত একটি ওয়েবসাইট বা ব্লগ তৈরির জন্য প্রথমে একটি ডোমেইন নাম (domain name) এবং হোস্টিং (hosting) এর প্রয়োজন হয়।

এই ডোমেইন এবং হোস্টিং কেনার জন্য আমাদের টাকা দিতে হয়।

কিন্তু অনলাইনে বেশ কিছু free blogging platform রয়েছে, যেগুলো প্রত্যেককেই ফ্রিতে ব্লগ তৈরি করার সুযোগ দিয়ে থাকে।

এরকম কয়েকটি ফ্রি ব্লগিং প্লাটফর্ম হলো blogger, wordpress, wix, medium, quora ইত্যাদি।

এগুলোর মধ্যে সবচেয়ে সেরা free online blogging platform হলো Blogger.

যখন আপনি blogger ব্যবহার করে একটি ব্লগ তৈরি করবেন, তখন আপনার ব্লগের জন্য যে হোস্টিং প্রয়োজন হবে সেটা গুগল আপনাকে সম্পূর্ণ ফ্রিতে প্রদান করবে।

এছাড়াও হোস্টিং এর সাথে আপনাকে একটি সাবডোমেইন (subdomain) দেওয়া হবে, যেটা আপনার ব্লগে বা ওয়েবসাইটের URL address হিসেবে ব্যবহার করতে পারবেন।

তাই যখন আপনি এই ধরনের free website builder platform গুলো ব্যবহার করে একটি blog তৈরি করবেন, তখন সেটা হলো free blog.

আর সবগুলো প্লাটফর্মের মধ্যে blogger বা blogspot হলো অন্যতম একটি প্লাটফর্ম, যেটির মাধ্যমে সহজেই এবং সম্পূর্ণ ফ্রিতে ব্লগ বানানো যায় এবং ব্লগ থেকে ইনকাম করা যায়।

একটি ফ্রি ব্লগ তৈরির আগে লোকেরা সচরাচর যেসব প্রশ্ন করে থাকে

একটি ফ্রি ব্লগ থেকে আয় করাটা কতটা সম্ভব

ফ্রি ব্লগ দিয়ে কি টাকা আয় করা যায়?

হ্যাঁ, আপনি ফ্রি ব্লগ দিয়ে অনলাইনে টাকা ইনকাম করতে পারবেন। আজকাল ফ্রি ব্লগগুলো monetise করা খুবই সহজ। প্রথমে একটি free website builder platform ব্যবহার করে একটি ব্লগ তৈরি করবেন। ভালো ভালো কনটেন্ট publish এবং ব্লগকে monetise করার উপায়গুলো ব্যবহার করে ইনকাম করা শুরু করে দিতে পারবেন।

আমি কি ফ্রী blogspot ব্লগে গুগল এডসেন্স ব্যবহার করতে পারবো?

অবশ্যই। আপনি ব্লগার ব্লগে Google AdSense ব্যবহার করে ইনকাম করতে পারবেন। Blogger আপনি খুব সহজেই একটি ফ্রি ব্লগ তৈরি করতে পারবেন এবং সাথে সাথে ব্লগার আপনার ব্লগকে monetise করার জন্য গুগল এডসেন্স অ্যাকাউন্ট create করার options দিয়ে দিবে।

কিভাবে আমার ফ্রি ব্লগ ডিজাইন করবো?

দেখুন, ব্লগার ব্লগে ব্যবহার করার জন্য আপনার ব্লগের dashboard এ অনেকগুলো free blog templates পেয়ে যাবেন, যেগুলোর মাধ্যমে আপনি খুব সহজেই আপনার ব্লগকে design করতে পারবেন। এছাড়াও আপনি চাইলে premium blogger templates গুলো ব্যবহার করতে পারেন, তবে এর জন্য আপনাকে টাকা খরচ করতে হবে।

তবে প্রথমের দিকে যদি আপনি কোনো ধরনের টাকা খরচ করতে না চান, তাহলে free templates গুলো ব্যবহার করতে পারেন। ফ্রিতে আপনি অনেকগুলো আকর্ষণীয় ব্লগার টেমপ্লেট পেয়ে যাবেন, যেগুলো আপনার ব্লগে ব্যবহার করলে দেখতে খুব সুন্দর লাগবে।

ফ্রি ব্লগে কখন traffic / visitors আসতে শুরু করে?

ট্রাফিক বা ভিজিটরস পাওয়ার জন্য যে শুধুমাত্র paid blog গুলো প্রয়োজন, তেমন কোনো কথা নেই।

আপনি যদি নিয়মিত On-page SEO Optimization করে আর্টিকেল লিখে ব্লগে পাবলিশ করেন, তাহলে কিছুদিনের মধ্যেই আপনার ব্লগে search engines গুলো যেমন: Google, bing ইত্যাদি থেকে ট্রাফিক আসতে শুরু করবে।

ব্লগে ট্রাফিক পাওয়ার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি বিষয় হলো SEO friendly article পাবলিশ করা। তাই এই দিকটি আপনাকে অবশ্যই খেয়াল রাখতে হবে।

ফ্রি ব্লগ কি গুগল সার্চে rank করে?

দেখুন, high quality আর্টিকেল লিখলে যেকোনো ব্লগ গুগল সার্চে rank করে। যদি আপনি ভালো এবং SEO optimized article ব্লগে পাবলিশ করেন, তাহলে আপনার ব্লগও গুগল সার্চে rank করবে।

Blogspot platform এর সাহায্যে কিভাবে একটি ফ্রি ব্লগ তৈরি করবেন?

Google’s blogger ব্যবহার করে ফ্রিতে একটি ব্লগ বানানো খুবই সহজ। কিভাবে একটি ফ্রি ব্লগ তৈরি করবেন এ বিষয়ে নিচে স্টেপ বাই স্টেপ আলোচনা করা হয়েছে।

  1. Blogger.com ওয়েবসাইটে সাইন আপ (sign up) করুন

    সবচেয়ে প্রথমে আপনাকে Blogger.com এর হোমপেজে প্রবেশ করতে হবে এবং Sign up করতে হবে।
    Note: যদি আপনার Gmail account না থাকে, তাহলে প্রথমে একটি জিমেইল একাউন্ট অবশ্যই তৈরি করে নিতে হবে।

  2. আপনার ব্লগের একটি নাম দিন

    এরপর Title box এ আপনার ব্লগের জন্য একটি টাইটেল দিতে হবে। আপনি ব্লগের নামকে টাইটেল হিসেবে দিতে পারেন। এখানে আপনার পছন্দমতো সুন্দর একটি টাইটেল দিন। তারপর Next লেখাতে click করুন।

  3. ব্লগের URL address দিন

    এখন আপনাকে একটি URL address দিতে হবে। মনে রাখবেন, এখানে যে ইউআরএল দিবেন, সেটি আপনার ব্লগের link হিসেবে কাজ করবে। এই লিংক এর মাধ্যমে পরবর্তীতে আপনার ব্লগে visit করা যাবে। যদি আপনার দেওয়া URL address টি available থাকে তাহলে Save বাটনে ক্লিক করুন।

  4. নতুন ব্লগ পোস্ট করা শুরু করুন

    Congratulations! আপনি মাত্র দুই মিনিটে একটি ব্লগ তৈরি করে ফেলেছেন। এখন আপনি বামদিকে “New post” এ ক্লিক করুন নতুন আর্টিকেল লিখতে পারবেন।

  5. Google AdSense এর সাথে ব্লগকে connect করুন

    একটি ফ্রি ব্লগ তৈরি করার পর যখন আপনার ব্লগে প্রতিদিন search engine থেকে কিছু unique visitor আসা শুরু হবে, তখন ব্লগ থেকে আয় করার জন্য বামদিকে থাকা “Earnings” অপশনটি থেকে আপনি গুগল এডসেন্স এর apply করতে পারবেন। তবে যখন আপনার ব্লগে daily ৩০০ থেকে ৫০০ ট্রাফিক আসতে শুরু হবে তখন গুগল এডসেন্স এর জন্য আবেদন করবেন। এর আগে আপনি AdSense approval পাবেন না।

Note: মনে রাখবেন, “Theme” অপশনটি থেকে আপনি নিজের পছন্দমতো যেকোনো সময় আপনার ব্লগের template পরিবর্তন করতে পারবেন। এভাবে আপনার ব্লগকে আলাদা আলাদা ডিজাইন করতে পারবেন।

একটি ফ্রি ব্লগ থেকে আয় কিভাবে করবেন?

একটি ফ্রি ব্লগ থেকে আয় কিভাবে করবেন

কিভাবে ব্লগারে একটি ফ্রি ব্লগ তৈরি করতে হয় এ বিষয়ে উপরে আপনাদের ভালোভাবে দেখিয়ে দিয়েছি। এখন ফ্রিতে ব্লগ তৈরি করার পর টাকা আয় কিভাবে করবেন এ বিষয়ে আপনার জেনে নেওয়া খুবই জরুরি।

আমি আগেই আপনাদের বলেছি যে, একটি অনলাইন ব্লগ থেকে ঘরে বসে টাকা আয় করা যায়। আর ঘরে বসে আর্টিকেল লিখে টাকা আয় করার জন্য আপনি ফ্রি ব্লগ তৈরি করছেন নাকি পেইড ব্লগ তৈরি করছেন সেটা কোন বিষয় নয়।

তবে আপনি যদি ফ্রি অথবা পেইড ব্লগ থেকে টাকা আয় করতে চান, তাহলে আপনাকে আগে কিছু গুরুত্বপূর্ণ বিষয় অবশ্যই জানতে হবে।

একটি ব্লগ থেকে টাকা ইনকাম করার জন্য নিচের বিষয়গুলোর উপর অধিক গুরুত্ব দিন।

SEO Friendly কনটেন্ট লেখা শুরু করুন

যদি আপনি গুগল এডসেন্স এর মাধ্যমে আপনার ব্লগ থেকে ভালো পরিমাণে টাকা ইনকাম করতে চান, তাহলে আপনাকে সার্চ ইঞ্জিন থেকে ভালো পরিমাণে ট্রাফিক বা ভিজিটর্স পেতে হবে।

যত বেশি ট্রাফিক আপনার ব্লগে আসবে, আপনার দেখানো advertisements গুলোতে তত বেশি ক্লিক পড়বে, এতে এডসেন্স একাউন্টে আপনার ইনকামও বেড়ে যাবে।

কিন্তু দূর্ভাগ্যবশত, যদি আপনি ব্লগিং সেক্টরে একদম নতুন হয়ে থাকেন, তাহলে google search থেকে আপনার ব্লগে ট্রাফিক পাওয়াটা আপনার জন্য কঠিন হয়ে দাঁড়াবে।

এজন্য আপনাকে SEO বা Search Engine Optimization এর সাথে জড়িত সকল বিষয়গুলো নিজে নিজে শিখতে হবে এবং ট্রাফিক বাড়ানোর জন্য সেই নতুন নতুন SEO strategy বা technique গুলো আপনার ব্লগে প্রয়োগ করতে হবে।

নিচে এসইও ফ্রেন্ডলি ব্লগ পোস্ট লেখার জন্য কিছু সহজ টিপস দেওয়া হলো, যেগুলো আপনার ফ্রি ব্লগে ট্রাফিক বাড়াতে অধিকতর সাহায্য করবে।

✔ Internal linking এর ওপর অধিক গুরুত্ব দিন। এর মানে হলো, যখন আপনি নতুন একটি ব্লগ পোস্ট লিখবেন, তখন সেই পোস্টে আগের লেখা পোস্টগুলোর link যুক্ত করবেন। এতে আপনার ব্লগ সার্চ ইঞ্জিনের কাছে তাড়াতাড়ি প্রাধান্য পাবে।

✔ আপনার ব্লগ পোস্টের টাইটেল 70 characters এর বেশি লম্বা করবেন না। কেননা বেশি বড় টাইটেল এসইও ফ্রেন্ডলি হিসেবে গণ্য হয়না এবং গুগল সার্চে show হয়না। তাই পোস্ট এর টাইটেল ছোট রাখার চেষ্টা করুন।

✔ সবসময় পাঠককে টার্গেট করে আর্টিকেল লিখুন। তারপর আর্টিকেলকে সার্চ ইঞ্জিনের জন্য optimize করুন। Targeted keyword আর্টিকেলে বারবার ব্যবহার করবেন না। এটাকে keyword stuffing বলা হয়। এর জন্য গুগল আপনার ব্লগকে penalty দিতে পারে।

✔ আপনার ব্লগের loading speed ফাস্ট রাখার চেষ্টা করুন। কেননা, গুগল একটি slow loading ব্লগের চেয়ে fast loading ব্লগকে অধিক গুরুত্ব দিয়ে থাকে এবং লোডিং স্পিড ফাস্ট থাকা ব্লগগুলোকে সার্চ রেজাল্টে সবার উপরে rank দিয়ে থাকে।

একটি নির্দিষ্ট ব্লগিং নিশ সিলেক্ট করুন

ব্লগিং নিশ (blogging niche) মানে হলো, আপনি যে বিষয়ের ওপর আপনার ব্লগে লেখালেখি করবেন, সেই বিষয়টি আগে বাছাই করে নিতে হবে।

আপনি যেকোনো বিষয়ের ওপর ব্লগিং করতে পারেন। যে বিষয়ে আপনার ভালো দক্ষতা এবং অভিজ্ঞতা রয়েছে, সে বিষয়টিকে আপনি ব্লগের নিশ হিসেবে সিলেক্ট করতে পারেন।

বিভিন্ন বিষয়ে আপনি ব্লগ তৈরি করতে পারেন। যেমন: fashion blog, real estate blog, book blog, food blog, sport blog, technology blog ইত্যাদি।

অর্থাৎ আপনি যেই বিষয়ে expert, সেটাকে আপনার ব্লগের main topic হিসেবে select করতে পারেন এবং সেই টপিকের সাথে related আর্টিকেলগুলো আপনার ব্লগে publish করতে পারেন।

আপনি চাইলে একটি ব্লগে একাধিক বিষয় নিয়েও আর্টিকেল লিখতে পারেন। তবে যেকোনো একটি বা দুইটি বিষয়ে লেখালেখি করা সবথেকে ভালো।

আপনার ব্লগ গুগল সার্চ ইঞ্জিনে ইন্ডেক্স (index) করান

একটি নতুন ব্লগ তৈরি করার পর আপনাকে অবশ্যই গুগল সার্চ ইঞ্জিনে আপনার ব্লগকে জমা দিতে হবে।

কেননা, যতক্ষণ আপনি একটি নতুন ব্লগকে গুগলে submit করবেন না, ততক্ষণ গুগল আপনার ব্লগের বিষয়ে জানবে না এবং আপনার ব্লগকে সার্চ রেজাল্টে শো করবে না।

আপনি Google search console tool এর মাধ্যমে খুব সহজেই আপনার ব্লগকে গুগলের কাছে জমা দিতে পারবেন। ব্লগের একটি sitemap তৈরি করে সেটা গুগলে সাবমিট করতে পারবেন।

যখন আপনি গুগলে আপনার ব্লগটিকে সাইটম্যাপসহ জমা দিবেন, তখন ধীরে ধীরে গুগল আপনার ব্লগের আর্টিকেলগুলোকে index করতে শুরু করবে এবং তার search result এ show করবে।

এভাবে bing সার্চ ইঞ্জিনেও আপনার ব্লগকে সাবমিট করতে পারবেন।

ব্লগে গুগল এডসেন্স এপ্রুভাল নিন

যখন আপনি আপনার ব্লগে SEO friendly এবং high quality content পাবলিশ করা শুরু করবেন, তখন আপনার ব্লগে গুগল এডসেন্স এপ্রুভাল পাওয়ার দিকে অবশ্যই খেয়াল রাখতে হবে।

কেনন, অধিকাংশ লোকেরাই এটির জন্য ব্লগার ব্যবহার করে তাদের ফ্রি ব্লগ তৈরি করে থাকেন।

আপনিও যদি গুগল এডসেন্স থেকে আয় করার উদ্দেশ্য নিয়ে একটি ফ্রি ব্লগ বানিয়ে থাকেন, তাহলে আপনাকে বেশি দেরি করতে হবে না।

আপনি চার থেকে ছয় মাসের মধ্যেই আপনার ব্লগে google adsense approval পেয়ে যেতে পারবেন। তবে এজন্য আপনার ব্লগে সার্চ ইঞ্জিন থেকে অবশ্যই ভালো পরিমাণে ট্রাফিক আসতে হবে।

যদি আপনি প্রতিদিন একটি করে আর্টিকেল নিজের ব্লগে পাবলিশ করেন, তাহলে চার মাসে কমেও ১০০ টি আর্টিকেল আপনার ব্লগে পাবলিশ করা হয়ে যাবে।

প্রতিটি আর্টিকেল SEO Optimized হলে প্রতিদিন গুগল সার্চ থেকে ৫০০ ইউনিক ভিজিটর্স আপনার ব্লগে অবশ্যই আসবে।

আর তখনই আপনি গুগল এডসেন্স এপ্রুভাল পেয়ে যেতে পারবেন এবং আপনার ফ্রি ব্লগ থেকে আয় করা শুরু করে দিতে পারবেন।

ফ্রি ব্লগস্পট ব্লগের জন্য ৫টি দরকারি SEO টিপস

একটি ব্লগ তৈরি করার পর আপনার করণীয় কি এ বিষয়ে উপরে আশা করি পরিষ্কার ধারণা পেয়ে গেছেন।

এখন চলুন জেনে নেওয়া যাক ব্লগে গুগল সার্চ ইঞ্জিন প্রচুর পরিমাণে ভিজিটর্স পাওয়ার জন্য কোন কাজগুলো করতে হবে।

১. On-page SEO এর ওপর অধিক গুরুত্ব দিন

আপনি যদি সার্চ ইঞ্জিন থেকে ব্লগে ভালো পরিমাণে traffic পেতে চান, তাহলে আপনার আর্টিকেলগুলো On-page optimization খুব ভালোভাবে করতে হবে।

যে কিওয়ার্ড টিকে টার্গেট করে আর্টিকেল লিখবেন সেটা অবশ্যই আর্টিকেলের title, image alt text, internal links, h2 h3 subheadings এসব জায়গায় ব্যবহার করতে হবে।

এভাবে আপনি একটি নির্দিষ্ট কিওয়ার্ড এর দ্বারা আপনার আর্টিকেলকে SEO optimize করতে পারবেন, ফলে সার্চ ইঞ্জিন থেকে অধিক ট্রাফিক পাওয়ার সুযোগ থাকবে।

২. কিওয়ার্ড রিসার্চ করে আর্টিকেল লিখুন

সার্চ ইঞ্জিন থেকে ব্লগে ভিজিটর্স আনার জন্য keyword research করে আর্টিকেল লেখা খুবই গুরুত্বপূর্ণ।

আপনি ahrefs, google keyword planner, keyword intent, SEMrus ইত্যাদি keyword research tool এর সাহায্যে সহজে এবং ফ্রিতে কিওয়ার্ড রিসার্চ করতে পারবেন।

উদাহরণস্বরূপ, “ফ্রি ওয়েবসাইট তৈরি” এটা হলো একটা কিওয়ার্ড। এখন এই কিওয়ার্ডটি টার্গেট করে যদি আপনি একটি আর্টিকেল লিখতে চান, তাহলে এই কিওয়ার্ডটি নিয়ে লোকেরা গুগলে সার্চ করছে কিনা অথবা কতজন লোক এই বিষয়ে সার্চ করে থাকে, এই কিওয়ার্ডের competition কেমন এই বিষয়গুলো জেনে নিতে হবে।

যদি একটি কিওয়ার্ড নিয়ে লোকেরা গুগলে সার্চ না করে, অথবা কোনো কিওয়ার্ডের যদি search volume না থাকে, তাহলে সেই কিওয়ার্ড নিয়ে আপনি যত ভালো আর্টিকেলই তৈরি করেন না কেন, সার্চ ইঞ্জিন থেকে আপনার সেই আর্টিকেলে ট্রাফিক আসবে না।

সুতরাং ব্লগিং এর ক্ষেত্রে কিওয়ার্ড রিসার্চ এর ভূমিকা অপরিহার্য।

৩. কপিরাইট কনটেন্ট পাবলিশ করবেন না

অধিকাংশ নতুন ব্লগাররা তাদের ব্লগে copyright content পাবলিশ করে থাকে। আমি অনেক নতুন ব্লগারকে দেখেছি যারা ব্লগার প্লাটফর্মে একটি ফ্রি ব্লগ তৈরি করে এই কাজটি করে থাকে।

কিন্তু তারা জানেনা যে, গুগলের অ্যালগরিদম অনেক চালাক। Google algorithm সহজেই copyright content চিহ্নিত করতে পারে।

আর যারা তাদের ব্লগের ট্রাফিক বাড়ানোর জন্য প্রতিনিয়ত অন্যের কপি করা কনটেন্ট ব্লগে পাবলিশ করে থাকে, গুগল সেই ব্লগগুলোর search ranking ধীরে ধীরে কমিয়ে দিয়ে থাকে।

এমনকি গুগল যেকোনো সময় আপনার ব্লগকে ডিলিট করে দিতে পারে।

তাই কপিরাইট কনটেন্ট পাবলিশ না করে কিছুটা সময় ও শ্রম দিয়ে রিসার্চ করে ইউনিক কনটেন্ট লিখুন।

৪. সার্চ ইঞ্জিনের জন্য image optimization করুন

একটি সুন্দর এবং উন্নতমানের কনটেন্ট তৈরি করতে হলে কনটেন্টে অবশ্যই ছবি বা images যুক্ত করতে হয়।

আর্টিকেলে পিকচার বা ইমেজ যুক্ত করলে সেটা Google image search থেকে ট্রাফিক আনতে সক্ষম।

তবে মনে রাখবেন, ব্লগে কখনোই কপিরাইট ইমেজ আপলোড করবেন না। গুগল থেকে সরাসরি ডাউনলোড করা ছবি ব্লগের আর্টিকেলে ব্যবহার করা যাবেনা।

কপিরাইট ইমেজ ব্লগে ব্যবহার করলে গুগল এডসেন্স এপ্রুভাল পেতে আপনি সমস্যায় পড়তে পারেন।

আর্টিকেলে ছবি দেওয়ার ক্ষেত্রে অবশ্যই সেটা নিজে বানানোর কিংবা editing করার চেষ্টা করবেন।

এছাড়াও আপনি চাইলে free stock images website গুলো থেকে প্রয়োজনীয় ছবিগুলো সংগ্রহ করতে পারেন। যেমন: pixabay, pixels ইত্যাদি।

৫. আপনার ব্লগ promote করুন

একটি ব্লগ তৈরি করে সেখানে সুন্দর সুন্দর আর্টিকেল পাবলিশ করার পাশাপাশি আপনার ব্লগটি মানুষের কাছে প্রোমোট করতে হবে।

এতে লোকেরা আপনার ব্লগের বিষয়ে জানতে পারবে এবং ব্লগের জনপ্রিয়তা বৃদ্ধি পাবে।

এটি হলো ব্লগে ট্রাফিক পাওয়ার আরেকটি কৌশল। কিভাবে আপনার ব্লগ প্রোমোট করবেন এ বিষয়ে নিচে সংক্ষিপ্ত আকারে বলা হয়েছে।

  • সোশ্যাল মিডিয়ায় আপনার ব্লগটি শেয়ার করুন।
  • আপনার blog topic এর সাথে রিলেটেড অন্য ব্লগগুলোতে guest post করুন এবং আপনার ব্লগকে link করুন।
  • অনলাইনে বিভিন্ন প্রশ্ন উত্তর ওয়েবসাইট বা discussion forum গুলোতে আপনার ব্লগের আর্টিকেলগুলো শেয়ার করুন।
  • অনেক বেশি followers থাকা ফেসবুক পেজ কিংবা গ্রুপে ব্লগের আর্টিকেলগুলো শেয়ার করুন।

ফ্রি ব্লগ থেকে টাকা আয়: FAQs

একটি ফ্রি ব্লগ থেকে আয় করা সম্ভব কিনা?

হ্যাঁ অবশ্যই free blog থেকে টাকা আয় করা সম্ভব। আপনি যদি ফ্রিতে একটি ব্লগ তৈরি করে সেখানে ভালো মানের আর্টিকেল লিখে থাকেন, তাহলে সার্চ ইঞ্জিন থেকে অবশ্যই ভালো পরিমাণে ট্রাফিক পাবেন। এরপর ব্লগে গুগল এডসেন্স এর বিজ্ঞাপন দেখিয়ে টাকা আয় করতে পারবেন।

ফ্রি ব্লগ ভালো নাকি পেইড ব্লগ?

যদি আপনি পড়াশোনার পাশাপাশি বাড়তি কিছু ইনকামের জন্য কিংবা শখের বশে বা ব্লগিং শেখার ক্ষেত্রে ব্লগ তৈরি করতে চাইছেন, তাহলে blogger.com এর মতো free blogging platform গুলোকে আপনি বেছে নিতে পারেন।

কিন্তু, যদি আপনি professional ভাবে blogging করতে চাইছেন বা blogging কে নিজের career হিসেবে নিতে চাইছেন, তাহলে নিজের হোস্টিং কিনে self hosted WordPress blog তৈরি করাটা উত্তম।

ফ্রি ব্লগ থেকে ইনকাম কিভাবে এবং কখন হয়?

যখন ব্লগে নিয়মিত traffic / visitors আসতে শুরু করে, তখন বিভিন্ন monetization techniques ব্যবহার করে ব্লগ থেকে টাকা আয় করা যায়।

যেমন, গুগল এডসেন্স এর বিজ্ঞাপন দেখিয়ে, Paid promotion এর মাধ্যমে, Affiliate marketing করে, নিজের online course বা e-book বিক্রি ইত্যাদি উপায়ে ব্লগ থেকে অর্থ উপার্জন করা সম্ভব।

ফ্রি ব্লগ এবং পেইড ব্লগের মধ্যে পার্থক্য কি?

ফ্রি ব্লগের ক্ষেত্রে,

— আপনার ব্লগের মালিক আপনি নিজে হলেও ব্লগের সম্পূর্ণ অধিকার আপনার থাকেনা। যেকোনো সময় যেকোনো ধরনের ভুল কাজের জন্য আপনার ব্লগ ডিলিট হয়ে যেতে পারে।
– ফ্রি ব্লগের প্রয়োজনীয় সকল সুযোগ সুবিধা বা functions উপলব্ধ নেই। অর্থাৎ ফ্রি ব্লগের কিছু সীমাবদ্ধতা রয়েছে।

অন্যদিকে পেইড ব্লগের ক্ষেত্রে,

– পেইড ব্লগে কোন সীমাবদ্ধতা নেই। সব ধরনের functions আপনি পেয়ে যাবেন এবং নিজের মতো করে setup করতে পারবেন।
— Advanced SEO করতে পারবেন।
— বিভিন্ন tools এবং plugins গুলোর সাহায্যে ব্লগের আকর্ষণীয় ডিজাইন করতে পারবেন।
— ব্লগের মালিক আপনি নিজেই। আপনার ব্লগের উপর অন্য কারো নিয়ন্ত্রণ থাকবে না।

আমার শেষ কথা

তাহলে বন্ধুরা, আজকের আর্টিকেলে একটি ফ্রি ব্লগ থেকে আয় করার উপায় আলোচনা করা হয়েছে।

আশা করি আপনারা একটি ফ্রি ব্লগ তৈরি এবং এর থেকে ইনকাম করার ব্যাপারে বিস্তারিত জানতে পেরেছেন।

আপনারা অবশ্যই বুঝে গেছেন যে, একটি ব্লগ থেকে ইনকাম করার জন্য ট্রাফিক এর ভূমিকা সবচেয়ে বেশি।

প্রচুর পরিমাণে ট্রাফিক থাকলে আপনার ব্লগ ফ্রি মাধ্যমে তৈরি নাকি পেইড মাধ্যমে তৈরি এটা কোন বিষয় না।

যদি আপনি ব্লগিং সেক্টরে কিংবা অনলাইনে একদম নতুন হয়ে থাকেন তাহলে প্রথমে আপনি blogger.com ব্যবহার করে ফ্রিতে একটি ব্লগ তৈরি করে আপনার blogging journey start করে দিতে পারেন।

এরপর প্রয়োজন হলে আপনি self hosted WordPress এ আপনার ব্লগকে migrate করতে পারবেন।

ওয়ার্ডপ্রেস হলো বিশ্বের সেরা একটি ব্লগিং প্লাটফর্ম। এখনে একটি ব্লগের জন্য যা যা দরকার, সকল tools, plugins, functions উপলব্ধ রয়েছে।

যদি আজকের আর্টিকেলটি আপনাদের ভালো লেগে থাকে, তাহলে সোশ্যাল মিডিয়ায় অবশ্যই শেয়ার করবেন। আর আর্টিকেলের সাথে জড়িত কোন প্রশ্ন থাকলে অবশ্যই নিচে কমেন্ট করবেন।

অবশ্যই পড়ুন:

Similar Posts

2 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *