মাসে ৫০ হাজার টাকা আয় করার উপায় – (সেরা ১৬টি)

আপনি কি ঘরে বসে প্রতি মাসে ৫০ হাজার টাকা আয় করার উপায় গুলো জানতে চাচ্ছেন?

তাহলে কোন কোন অনলাইন বা অফলাইন কাজগুলো করে প্রতি মাসে ৫০ হাজার টাকা আয় করা যাবে এ বিষয়ে আজকের আর্টিকেলে আমরা আলোচনা করতে চলেছি।

মাসে ৫০ হাজার টাকা আয় করার উপায়
কোন কোন মাধ্যমে মাসিক ৫০ হাজার টাকা ইনকাম করা যাবে?

বর্তমানে তথ্যপ্রযুক্তি এবং ইন্টারনেটের প্রচুর জনপ্রিয়তার কারণে অনলাইনে অনেক কাজের ক্ষেত্র তৈরি হয়েছে। ফলে লোকেরা বাড়িতে বসে ইন্টারনেটের মাধ্যমে কাজ করে অনলাইনে কাজ করে অর্থ উপার্জন করার উপায় খুঁজছেন।

এমনিতে প্রতি মাসে ২০ হাজার টাকা আয় করার জনপ্রিয় উপায় গুলো নিয়ে আমরা ইতোমধ্যে আলোচনা করেছি।

তবে, আজকাল বেশিরভাগ লোকেরাই কোন ইনভেস্টমেন্ট না করে অনলাইন থেকে মাসে ৫০ হাজার টাকা ইনকাম করতে চান।

এখন ইন্টারনেটে অনেক ভুয়া ওয়েবসাইট তৈরি হয়েছে। যেগুলোতে লোকেরা টাকা ইনকাম করতে গিয়ে প্রতারণার স্বীকার হচ্ছেন। কারণ, অনেক ওয়েবসাইট বা অ্যাপস আমাদের অনলাইন জব (online job) দিয়ে মাসে হাজার হাজার টাকা ইনকাম করার কথা বলে প্রচুর টাকা হাতিয়ে নিচ্ছে।

এমনিতেও আপনারা ইন্টারনেটে একটু ঘাটাঘাটি করলে ঘরে বসে অনলাইনে আয়ের অনেক সহজ উপায় পেয়ে যাবেন। এসব উপায়ে আপনারা অনলাইনে দৈনিক ৪০০ থেকে ৫০০ টাকা ইনকাম করার সুযোগ পাবেন।

তবে কোন বিনিয়োগ ছাড়াই প্রতি মাসে ৫০ হাজার টাকা আয় করার কার্যকর উপায়গুলো কী কী এ বিষয়ে আজকের আর্টিকেলে আপনারা জানতে পারবেন।

কিভাবে প্রতি মাসে ৫০ হাজার টাকা আয় করা যাবে?

বর্তমান সময়ে অনলাইনে কাজ করে ফ্রিতে টাকা ইনকাম করার অনেক উপায় রয়েছে, যেগুলোর মাধ্যমে আপনারা ঘরে বসে প্রতি মাসে ১০ থেকে ২০ হাজার টাকা সহজেই ইনকাম করতে পারবেন।

কিন্তু আপনি যদি মাসে ৫০,০০০ টাকা আয় করার কথা ভাবছেন, তাহলে আপনাকে এমন কিছু উপায় বেছে নিতে হবে যেগুলো আসলেই কার্যকর এবং প্রমাণিত।

যেমন, আপনি ফ্রিল্যান্সিং এর মাধ্যমে আপনার দক্ষতা এবং অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে অনলাইনে থেকে টাকা আয় করতে পারেন।

এছাড়াও মাসে ৫০ হাজার টাকা আয় করার উপায় হিসেবে আপনারা একটি অনলাইন ব্লগ বা ইউটিউব চ্যানেল তৈরি করতে পারেন। এই কাজগুলো আপনাকে মাসে লাখ টাকা আয় করার সুযোগ দিতে পারে।

তবে মনে রাখবেন, এসব উপায় আপনাকে রাতারাতি ধনী হওয়ার সুযোগ দিবে না।

কেননা এই কাজগুলোর বিষয়ে শুনতে অনেক সহজ মনে হলেও এগুলোর মাধ্যমে ভালো পরিমাণে টাকা ইনকাম করার জন্য আপনাকে প্রচুর সময়, ধৈর্য এবং শ্রম দিয়ে কাজ করতে হবে।

আজকাল প্রত্যেকেই অনলাইনে টাকা ইনকাম করার সেরা এবং কার্যকর উপায়গুলো খুঁজে থাকেন এবং সেগুলোর মাধ্যমে বাড়িতে বসে অতিরিক্ত অর্থ উপার্জন করতে চান।

কিন্তু সেই কাজটি করার জন্য সময় ও শ্রম দিয়ে প্রয়োজনীয় বিভিন্ন জিনিস জানতে ও শিখতে হবে এই কাজটি তারা করতে চান না। তাই তারা অনলাইন থেকে অর্থ উপার্জন করতে গিয়ে ব্যর্থ হন।

এখন আমি আপনাদের বাড়িতে বসে প্রতি মাসে ৪০ থেকে ৫০ হাজার টাকা আয় করার সেরা এবং কার্যকর উপায়গুলো বলে দিবো। সেই সাথে এই কাজগুলো করার জন্য যেসকল গুরুত্বপূর্ণ স্টেপস জানা জরুরী, সেগুলোর বিষয়েও আপনাদের বলে দিবো।

আপনি যদি অনলাইন ছাড়াও অফলাইনে কাজ করে মাসে ৩০ থেকে ৫০ হাজার টাকা আয় করার কথা ভাবছেন, তাহলে নিচে উল্লেখ করা ব্যবসা আইডিয়াগুলোর মাধ্যমে মাসে ৫০ হাজার টাকা আয় করা সম্ভব।

মাসে ৫০ হাজার টাকা আয় করার উপায় – (অনলাইন / অফলাইন)

কোনো ধরনের ইনভেস্টমেন্ট ছাড়াই মাসে ৫০ হাজার টাকা আয় করার জন্য আপনারা যেসকল অনলাইন / অফলাইন কাজগুলো করতে পারবেন সেগুলোর বিষয়ে নিচে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

অনেকেই এই কাজগুলো করে মাসে হাজার থেকে লাখ টাকা পর্যন্ত উপায় করছেন।

এগুলোর মধ্যে আপনি যে কাজটি করতে চান, সেটি সম্পর্কে আপনাকে ভালো জ্ঞান এবং অভিজ্ঞতা অর্জন করতে হবে এবং কৌশলগুলো শিখতে হবে।

এসব কিছু ভালোভাবে আয়ত্ত করতে পারলে অন্যদের মতো আপনিও মাসে ৫০ হাজার টাকা রোজগার করার জন্য কাজ শুরু করতে পারবেন।

১. অ্যাফিলিয়েট মার্কেটিং

Affiliate marketing হলো বর্তমান সময়ে অনলাইনে টাকা ইনকামের সবচেয়ে জনপ্রিয় এবং লাভজনক একটি উপায়। কিন্তু অ্যাফিলিয়েট মার্কেটিং কি?

বিভিন্ন কোম্পানির প্রোডাক্ট বা সার্ভিস ইনস্টাগ্রাম, ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ব্লগ অথবা ওয়েবসাইটের মাধ্যমে promote করাকে এফিলিয়েট মার্কেটিং বলে।

এই কাজের আসল উদ্দেশ্য হলো প্রোডাক্ট বিক্রি করা এবং সেখান থেকে ইনকাম করা। যখন আপনার দ্বারা একটি প্রোডাক্ট বিক্রি হবে তখন আপনি সেটার মূল্যের ২ থেকে ৫% কমিশন পেতে পারবেন।

অনলাইনে বড় বড় ই-কমার্স ওয়েবসাইটগুলোর affiliate program নামে একটি section রয়েছে। এই অ্যাফিলিয়েট প্রোগ্রামে register করার সময় আপনার ওয়েবসাইট বা ফেসবুক পেজ connect করতে বলা হয়।

এফিলিয়েট প্রোগ্রামে registration করার পর আপনি এর মাধ্যমে ইনকাম করা শুরু করে দিতে পারবেন। তাদের বিভিন্ন প্রোডাক্টের লিংক আপনার ওয়েবসাইটের আর্টিকেল বা সোশ্যাল মিডিয়া পেজে শেয়ার করতে হবে।

এরপর যখন আপনার visitors / audience সেই লিংকে ক্লিক করে প্রোডাক্টটি কিনবে, তখন আপনি কিছু টাকা কমিশন পাবেন। আপনি চাইলে প্রোডাক্টের সেল বাড়ানোর জন্য সুন্দর product description লিখতে পারেন।

প্রতিটি সেলের জন্য আপনি ২-৫% কমিশন ইনকাম করতে পারবেন। তবে এই কমিশনের পরিমাণ প্রোডাক্টের মূল্যের উপর নির্ভরশীল।

  • ইনভেস্টমেন্ট: ১৫,০০ থেকে ৪,০০০ টাকা।
  • দক্ষতা এবং অভিজ্ঞতা: Digital marketing skills, Content creation skills, Technical skills ইত্যাদি।
  • সময়: প্রতিদিন ৩ থেকে ৮ ঘন্টা
  • ইনকাম রেট: ১০,০০০ থেকে ৫০,০০০ টাকা প্রতি মাসে।

যদি আপনার ব্লগ বা ওয়েবসাইটে প্রতিদিন হাজার হাজার traffic / visitors থাকে, অথবা সোশ্যাল মিডিয়া পেজে প্রচুর followers থাকে, তাহলে অ্যাফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে আপনি প্রতি মাসে ২০ থেকে ৫০ হাজার টাকা ইনকাম করতে পারবেন।

২. ফ্রিল্যান্সিং

কিভাবে ঘরে বসে টাকা আয় করা যায়? অথবা, অনলাইনে টাকা ইনকাম করার সহজ উপায় গুলো কী কী এই ধরনের প্রশ্নগুলো লোকেরা সবসময় করে থাকেন।

এই প্রশ্নের অনেক উত্তর রয়েছে। কিন্তু সেগুলোর মধ্যে অন্যতম একটি মাধ্যম হলো ফ্রিল্যান্সিং (freelancing)।

এটি বাংলাদেশ কিংবা ভারতে অনলাইন থেকে টাকা ইনকামের সবচেয়ে সেরা একটি মাধ্যম হিসেবে পরিচিত। অনেক সফল ফ্রিলান্সার রয়েছেন, যারা ঘরে বসে ফ্রিল্যান্সিং করে প্রতি মাসে লাখ লাখ টাকা ইনকাম করছেন।

আপনিও চাইলে এই কাজের মাধ্যমে আপনার ক্যারিয়ার (career) গড়তে পারেন।

  • ইনভেস্টমেন্ট: ০ টাকা।
  • দক্ষতা এবং অভিজ্ঞতা: বিভিন্ন অনলাইন কাজের দক্ষতা, নিজের পোর্টফলিও ওয়েবসাইট, Time Management এর কৌশল এবং সঠিক planning এর মাধ্যমে শুরু করা।
  • সময়: দৈনিক ৪-৫ ঘন্টা।
  • সম্ভাব্য ইনকামের পরিমাণ: ১০ হাজার থেকে ১ লাখ টাকা প্রতি মাসে।

ফ্রিল্যান্সিং সেক্টরে অনেক options বা কাজ রয়েছে। আপনি একজন কনটেন্ট রাইটার, এসইও এক্সপার্ট, গ্রাফিক্স ডিজাইনার, ট্রান্সলেটর, ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট, ভিডিও এডিটর হিসেবে ফ্রিল্যান্সিং এর কাজ করতে পারেন।

ফ্রিল্যান্সিং শুরু করার জন্য আপনাকে Freelancer.com, Upwork.com, Fiverr.com ইত্যাদি freelancing marketplace ওয়েবসাইটগুলোতে একাউন্ট তৈরি করতে হবে।

তারপরে আপনি আপনার skills এবং experience অনুযায়ী বিভিন্ন দেশের ক্লায়েন্টের কাজ করে দিয়ে ঘরে বসে ইনকাম করতে পারবেন।

জনপ্রিয় কিছু ফ্রিলান্সিং কাজের তালিকা:

  • ওয়েবসাইট তৈরি এবং ডিজাইন করা।
  • আকর্ষণীয় গ্রাফিক্স তৈরি।
  • কনটেন্ট রাইটিং।
  • ডিজিটাল মার্কেটিং এর সাথে জড়িত কাজসমূহ।
  • Android apps তৈরি।
  • ভিডিও তৈরি এবং এডিট করা।
  • সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্ট।
  • ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট সার্ভিস প্রদান করা।

৩. ব্লগিং

প্রতি মাসে ৫০ হাজার টাকা আয় করার উপায় খুঁজছেন? তাহলে ব্লগিং আপনার জন্য সেরা একটি বিজনেস আইডিয়া। আপনি যদি লেখালেখি করতে করতে অধিক পছন্দ করেন, তাহলে এর মাধ্যমে আপনার শখকে টাকা ইনকামে রূপান্তরিত করতে পারবেন।

ব্লগিং আপনি যেকোনো জায়গা থেকে শুরু করতে পারেন। বাংলাদেশ কিংবা ভারতে অনলাইনে টাকা আয়ের সবচেয়ে জনপ্রিয় উপায় হচ্ছে ব্লগিং।

Blogging শুরু করার জন্য প্রথমে আপনাকে WordPress অথবা Blogger যেকোনো একটি platform ব্যবহার করে একটি ব্লগ বা ওয়েবসাইট তৈরি করতে হবে।

একটি ওয়েবসাইট তৈরি করার জন্য আপনাকে খুব বেশি বিনিয়োগ করতে হবে না। মাত্র ১৫০০ থেকে ২০০০ টাকা খরচ করেই আপনি একটি ওয়েব হোস্টিং প্যাকেজ এবং ডোমেইন নাম ক্রয় করতে পারবে।

আপনি চাইলে Blogger.com ব্যবহার করে সম্পূর্ণ ফ্রিতেই একটি ব্লগ তৈরি করতে পারবেন।

আপনার ভালো জ্ঞান বা অভিজ্ঞতা রয়েছে, এরকম যেকোনো বিষয় বা টপিকের ওপর ব্লগ বানাতে পারেন। যখন ডোমেইন এবং হোস্টিং কিনে একটি ব্লগ তৈরি করা হয়ে যাবে, তখন আপনার ব্লগে নিয়মিত ভালো মানের আর্টিকেল পাবলিশ করতে হবে।

কিছুদিন পর যখন আপনার ব্লগে প্রতিদিন ভালো পরিমাণে ট্রাফিক / ভিজিটর্স আসা শুরু করবে, তখন Google AdSense অথবা Media Vine এর মাধ্যমে ব্লগকে monetize করিয়ে টাকা আয় করা শুরু করতে পারবেন।

  • বিনিয়োগ: ১৫০০ – ৩০০০ টাকা।
  • দক্ষতা: এসইও ফ্রেন্ডলি আর্টিকেল রাইটিং।
  • সময়: দৈনিক ৩-৪ ঘন্টা।
  • ইনকাম রেট: প্রতি মাসে ১০ হাজার থেকে ১ লাখ টাকা।

ব্লগিং করে আপনি কত টাকা আয় করতে পারবেন, সেটা সসম্পূর্ণ নির্ভর করে আপনার কাজের ওপর। আপনি প্রতিদিন কিরকম সময় ও শ্রম দিচ্ছেন এবং ভালো মানের আর্টিকেল ব্লগে পাবলিশ করছেন কিনা এসবের উপর নির্ভর করে মাসিক ইনকাম।

তবে, বাংলাদেশ এবং ভারতে অনেক প্রফেশনাল ব্লগার রয়েছেন, যারা কেবল ব্লগিং এর মাধ্যমে মাসিক ৫০ হাজার থেকে ১ লক্ষ টাকা ইনকাম করছেন।

আপনিও কিভাবে একজন ব্লগার হয়ে দাঁড়াতে পারবেন, এ বিষয়ে Google কিংবা YouTube এ বিভিন্ন expert মানুষদের গাইডলাইন অনুসরণ করতে পারেন।

৪. অনলাইন কোর্স বিক্রি

যদি আপনার কোনো নির্দিষ্ট বিষয়ের ওপর ভালো দক্ষতা থাকে, তাহলে আপনি সেটা অন্যদের অনলাইন কোর্সের মাধ্যমে শেখাতে পারেন।

এজন্য আপনার কোনো ডিগ্রি অর্জন অথবা শিক্ষক হওয়ার প্রয়োজন নেই।

যেকোনো টপিক সম্পূর্ণ details সহকারে ব্যাখ্যা করে আপনি নিজের ভিডিও তৈরি করতে পারেন এবং ১০ থেকে ২০ টি ভিডিও এর মাধ্যমে পুরো টপিক শেষ করতে পারেন।

এক্ষেত্রে আপনাকে এমনভাবে নিজের ভিডিওগুলো তৈরি করতে হবে, যাতে লোকেরা কোনো নির্দিষ্ট টপিক অত্যন্ত ভালোভাবে বুঝতে পারে এবং শিখতে পারে।

যদি আপনি অনলাইন কোর্স তৈরতে এক্সপার্ট হয়ে থাকেন তাহলে কোর্সের জন্য একটি website তৈরি করতে পারেন। ওয়েবসাইটে আপনার কোর্সগুলো সাজিয়ে রাখতে পারবেন।

  • ইনভেস্টমেন্ট: ০ থেকে ৫০০০ টাকা।
  • দক্ষতা ও অভিজ্ঞতা: নির্দিষ্ট বিষয়ে সম্পূর্ণ ডিটেইলস সহকারে ভিডিও তৈরির দক্ষতা এবং অডিয়েন্সদের বোঝানোর কৌশল।
  • সময়: প্রতিদিন ২-৪ ঘন্টা, কোর্সের টপিকের উপর নির্ভর করে।
  • ইনকাম রেট: ২০ থেকে ৫০ হাজার টাকা। কোর্সের টপিকের উপর নির্ভরশীল। বর্তমানে ডিজিটাল মার্কেটিং বিষয়ক কোর্সগুলোর চাহিদা প্রচুর।

৫. ইউটিউব চ্যানেল

ইউটিউব হলো অনলাইন থেকে টাকা ইনকাম করার সবচেয়ে জনপ্রিয় এবং লাভজনক একটি মাধ্যম।

এজন্য আপনাকে একটি ইউটিউব চ্যানেল তৈরি করতে হবে, নতুন নতুন ভিডিও বানিয়ে চ্যানেলে আপলোড করতে হবে এবং viewers এর সংখ্যা বৃদ্ধি করতে হবে।

একটি নতুন ইউটিউব চ্যানেল শুরু করা খুবই সহজ। কিন্তু এটিকে পেশা (profession) এ রূপান্তরিত করতে প্রচুর সময়, ধৈর্য এবং পরিশ্রমের প্রয়োজন।

বড় বড় ইউটিউবার-রা তাদের ইউটিউব চ্যানেলকে জনপ্রিয় করতে এবং ইউটিউবকে ক্যারিয়ার হিসেবে নিতে বছরের পর বছর শ্রম দিয়েছেন।

ইউটিউবে ভিডিও বানানোর জন্য আপনার DSLR ক্যামেরার প্রয়োজন নেই। আপনার হাতে মোবাইল ফোনের ক্যামেরার সাহায্যে ভিডিও বানিয়ে চ্যানেলে upload করতে পারবেন।

  • ইনভেস্টমেন্ট: ০ টাকা।
  • দক্ষতা এবং অভিজ্ঞতা: নির্দিষ্ট টপিকের উপর ডিটেইলস সহ ভিডিও বানানোর কৌশল এবং বেসিক ভিডিও এডিটিং জ্ঞান।
  • সময়: প্রতিদিন ১-৫ ঘন্টা, আপনার নিশের ওপর নির্ভর করে।
  • ইনকাম রেট: প্রতি মাসে ১০ হাজার থেকে ৫ লক্ষ টাকা।

এখন আসি কিভাবে বিনিয়োগ ছাড়াই ইউটিউব চ্যানেল থেকে ইনকাম করবেন। যখন আপনার চ্যানেলে ১০০০ subscribers থাকবে, তখন Google AdSense এ register করতে পারবেন এবং ভিডিওতে বিজ্ঞাপন (ads) দেখিয়ে টাকা আয় করতে পারবেন।

এছাড়াও বিভিন্ন product promotion এবং sponsorship এর মাধ্যমে channel থেকে টাকা আয় করতে পারবেন।

মাসে ৫০ হাজার টাকা আয় করার উপায় গুলোর মধ্যে YouTube Channel হলো সেরা একটি business idea. এখান থেকে ইনকাম করার প্রক্রিয়া খুবই সহজ, তাই মসে ২০ থেকে ৫০ হাজার টাকা আয় করার জন্য এই আইডিয়াটি আপনারা সিলেক্ট করতে পারেন।

রিলেটেড আর্টিকেল: কিভাবে ইউটিউব থেকে টাকা আয় করা যায় ?

৬. ফ্রিল্যান্স কনটেন্ট রাইটার

Freelance content writer হিসেবে মার্কেটপ্লেসে content writing service প্রদান করা বর্তমান সময়ে একটি জনপ্রিয় পেশা (profession)

ডিজিটাল এই যুগে বিভিন্ন company বা organisation এর মার্কেটিং এর জন্য প্রয়োজন content, আর এই কনটেন্ট লেখার জন্য দরকার হয় কনটেন্ট রাইটারের।

আপনার যদি এক বা একাধিক ভাষায় লেখালেখি করার ভালো দক্ষতা থাকে, তাহলে আপনি একজন content writer হিসেবে কাজ শুরু করে দিতে পারেন।

যদি আপনি কোন একটি নির্দিষ্ট নিশ বা টপিকের উপর দক্ষ এবং অভিজ্ঞ হন, তাহলে আপনি অধিক আত্মবিশ্বাসের সাথে আপনার কাজ শুরু করতে পারবেন এবং অধিক অর্থ উপার্জন করতে পারবেন।

এছাড়াও আপনি all-rounder হিসেবে বেশ কিছু নিশ কভার করতে পারেন। বিশ্বজুড়ে রাইটার রয়েছেন, যারা কনটেন্ট রাইটিং এবং ব্লগিং করার মাধ্যমে নিজেদের ক্যারিয়ার গড়ছেন।

কনটেন্ট রাইটিং এর দ্বারা আপনি কত টাকা আয় করতে পারবেন, এটা নির্ভর করে আপনি কত ভালো মানের কনটেন্ট আপনার ক্লায়েন্টদের provide করতে পারবেন। একটি ১৫০০ থেকে ২০০০ শব্দের উন্নতমানের কনটেন্ট লেখার বিনিময়ে আপনি ২০০ থেকে ২০০০ টাকা ইনকাম করতে পারবেন।

  • ইনভেস্টমেন্ট: ০ টাকা।
  • দক্ষতা ও অভিজ্ঞতা: Exceptional Writing Skills, Research Skills, Professional Portfolio, Effective Communication Skills, Online Presence
  • সময়: ২-৫ ঘন্টা ডেইলি।
  • ইনকাম রেট: – ৫০ হাজার টাকা / প্রতি মাসে।

আপনার কাছে একটি কম্পিউটার / ল্যাপটপ, মোবাইল ফোন এবং ভালো ইন্টারনেট কানেকশন থাকলেই এই কাজ আপনি করতে পারবেন।

আপনি চাইলে blogger.com, wordpress.com অথবা wix.com এই ওয়েবসাইটগুলো ব্যবহার করে সহজেই আপনার একটি ফ্রি ব্লগ বানিয়ে নিতে পারেন।

তাছাড়া আপনার যদি বিনিয়োগ করার জন্য অর্থ থাকে, তাহলে একটি ডোমেইন এবং একটি হোস্টিং প্যাকেজ কিনে একটি ব্লগ তৈরি করতে পারেন। যেখানে কনটেন্ট লিখে বিভিন্ন মনিটাইজেশন প্লাটফর্ম এর মাধ্যমে অর্থ উপার্জন করতে পারবেন।

৭. Proof-Reading

প্রুফ রিডিং বা সম্পাদনার কাজ করে প্রতি মাসে ১৫ থেকে ৫০ হাজার টাকা আয় করা সম্ভব।

সাধারণত পত্রিকা বা বই ছাপানোর পর নানা রকম ভুল থাকতে পারে। এই ভুলগুলো আর সংশোধন করা সম্ভব হয় না। কিন্তু অনলাইনে কোনো কিছু প্রকাশ করার পর সম্পাদনা করার মাধ্যমে সেই ‍ভুল correction করে নেওয়া যায়।

কোনো কিছু প্রকাশ করা আগে লেখাগুলো যাতে নির্ভুল হয় সেটা পরীক্ষা করে থাকেন একজন প্রুফ রিডার। কোনো লেখার বানান, গ্রামার, বিরামচিহ্ন ইত্যাদি বিষয়ে কোনো ধরনের ভুল থাকলে প্রুফ রিডার সেটা সংশোধন করে থাকেন।

অনলাইন কন্টেন্টের চাহিদা দিন দিন বৃদ্ধি পাওয়ার ফলে প্রতিদিন অসংখ্য ওয়েবসাইট, ব্লগ এবং ইবুক প্রকাশিত হচ্ছে। তাই আপনি বাড়িতে বসে প্রুফ রিডিং এর কাজ করে প্রতি মাসে ভালো পরিমাণে অর্থ উপার্জন করতে পারবেন।

Upwork.com, fiverr.com, problogger.net এর মতো ওয়েবসাইটগুলোতে আপনি proofreading এর কাজ খুঁজে পেতে পারেন।

  • ইনভেস্টমেন্ট: ০ টাকা।
  • দক্ষতা: যেকোনো লেখাকে double check করতে পারার কৌশল।
  • সময়: দিনে ৩-৫ ঘন্টা।
  • ইনকাম রেট: ১৫ – ৫০ হাজার / মাসে।

৮. স্টক ফটোগ্রাফি

আপনি কি মোবাইল বা ক্যামেরা দিয়ে সুন্দর সুন্দর ছবি তুলতে অধিক পছন্দ করেন? যদি হ্যাঁ, তাহলে স্টক ফটোগ্রাফি বিজনেস আপনার জন্য সহজ এবং profitable হিসেবে গণ্য হতে পারে।

ফটোগ্রাফি ব্যবসা শুরু করার প্রক্রিয়া খুবই সহজ। আপনাকে এরকম কিছু ওয়েবসাইট খুঁজতে হবে, যেগুলো লোকদের photo বা video বিক্রি করার মাধ্যমে অর্থ উপার্জন করার সুযোগ দিয়ে থাকে।

500px Prime, Shutterstock, Pixabay, SmugMug Pro, Fotolia এই স্টক ইমেজ ওয়েবসাইটগুলো photographers এবং filmmakers দের ছবি বা ভিডিও আপলোড করার বিনিময়ে ভালো পরিমাণে টাকা ইনকাম করার সুযোগ দিয়ে থাকে।

যেকোনো ওয়েবসাইটে সাইন আপ করার পূর্বে আপনাকে সেই ওয়েবসাইটের payment system সম্পর্কে ভালোভাবে জেনে নিতে হবে। কেননা এক একটি ওয়েবসাইট এক এক মাধ্যমে ইউজারদের payment করে থাকে এবং তাদের নীতিমালা ভিন্ন ভিন্ন।

বিশ্বজুড়ে বিভিন্ন অভিজ্ঞ ফটোগ্রাফার-রা অনলাইনে স্টক ফটোগ্রাফি বিজনেস এর মাধ্যমে প্রতি মাসে হাজার হাজার টাকা ইনকাম করছেন।

  • ইনভেস্টমেন্ট: ০ টাকা।
  • দক্ষতা: ভালো মানের ছবি তোলার কৌশল।
  • সময়: দিনে ২-৩ ঘন্টা।
  • ইনকাম রেট: মাসিক ৫ থেকে ৫০ হাজার টাকা।

৯. Online Tutoring

আপনি কি কোনো ধরনের বিনিয়োগ ছাড়াই প্রতি মাসে ৫০ হাজার টাকা আয় করার উপায় খুঁজছেন?

তাহলে আপনি একজন অনলাইন শিক্ষক হিসেবে আপনার ক্যারিয়ার শুরু করতে পারেন, আর এটা বর্তমান সময়ে অনলাইন থেকে টাকা ইনকামের সবচেয়ে জনপ্রিয় একটি মাধ্যম।

আপনি আপনার শিক্ষার্থীদের গণিত, পদার্থবিজ্ঞান, অর্থনীতি ইত্যাদি বিষয় অনলাইনের মাধ্যমে পড়াতে পারেন।

এছাড়াও আপনি বিভিন্ন ধরনের শারীরিক ব্যায়াম, নাচ, ছবি আঁকা (art) ইত্যাদি আপনাদের স্টুডেন্টদের শেখাতে পারেন।

একজন জনপ্রিয় online teacher হিসেবে প্রতিষ্ঠিত হতে পারলে, আপনি এর থেকে সীমাহীন অর্থ উপার্জন করতে পারবেন।

আপনি যাদের ব্যক্তিগতভাবে জানেন বা চিনেন, তাদেরকে দিয়ে আপনার অনলাইন টিচিং কার্যক্রম শুরু করতে পারেন। এরপর ধীরে ধীরে আপনার শিক্ষার্থী সংখ্যা বৃদ্ধি করতে পারেন।

  • ইনভেস্টমেন্ট: ০ থেকে ৫০,০০০ টাকা।
  • দক্ষতা: কোন নির্দিষ্ট সাবজেক্ট এক্সপার্ট এবং স্টুডেন্টদের পড়ানোর দক্ষতা।
  • সময়: প্রতিদিন ৩-৬ ঘন্টা, আপনার কাজের উপর নির্ভরশীল।
  • ইনকামের পরিমাণ: ১০-৫০ হাজার টাকা / প্রতি মাসে।

১০. ট্রান্সলেটর

আপনি যদি ইংরেজি ছাড়া অন্য কোনো ভাষায় সাবলীলভাবে কথা বলতে পারেন, তাহলে আপনি এই ক্যারিয়ারের পথ বেছে নিতে পারেন।

দোভাষী এবং অনুবাদকদের জন্য এই পেশাটি বেছে নেওয়া অত্যন্ত লাভজনক।

ইন্টারবেটে প্রচুর ওয়েবসাইট আছে যেগুলো প্রতিনিয়ত দক্ষ অনুবাদক খুঁজছে। এছাড়াও আপনি বিভিন্ন ব্যবসা এবং ব্যক্তিগত ক্লায়েন্টদের জন্য একজন ফ্রিল্যান্স অনুবাদক হিসাবে কাজ করতে পারেন।

অনুবাদকদের জন্য সাধারণত বেতন খুব বেশি। আপনি কত তাড়াতাড়ি সফল হতে পারবেন এটা আপনার ভাষা, পটভূমি জ্ঞান এবং অভিজ্ঞতার উপর নির্ভর করে।

  • বিনিয়োগ: ০ টাকা।
  • দক্ষতা: একাধিক ভাষা সাবলীলভাবে বলতে পারা।
  • সময়: ৩-৫ ঘন্টা প্রতিদিন।
  • ইনকাম রেট: ১০ থেকে ৫০ হাজার প্রতি মাসে।

আপনি ফ্রিল্যান্সার, আপওয়ার্ক, ফাইভার ইত্যাদি ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলোতে translation লিখে সার্চ করলে এই রিলেটেড অনেকগুলো কাজ (job) সম্পর্কে ধারণা পেয়ে যাবেন।

১১. সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার

আজকাল সোশ্যাল মিডিয়া ব্যবহার করেন না এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। আর সোশ্যাল মিডিয়া প্লাটফর্মগুলো ব্যবহার করে প্রতি মাসে হাজার হাজার টাকা রোজগার করা সম্ভব।

এক্ষেত্রে আপনি একজন সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার হিসেবে সোশ্যাল মিডিয়া থেকে অর্থ উপার্জন করতে পারেন।

আপনাকে শুধুমাত্র আপনার পছন্দের টপিক নিয়ে একটি চ্যানেল বা সোশ্যাল মিডিয়া পেজ তৈরি করতে হবে এবং তারপরে আপনার আপনার প্রোডাক্টের মার্কেটিং করতে হবে। আপনার followers বা audience বাড়ার সাথে সাথে আপনি আপনার পণ্য বা পরিষেবাগুলো তাদের নিকট বিক্রি করতে পারেন।

এছাড়াও আপনি বিভিন্ন বিশিষ্ট কোম্পানি বা ব্র্যান্ডের পণ্য বা পরিষেবার মার্কেটিং করতে পারেন আপনার সোশ্যাল মিডিয়া পেজ বা চ্যানেলের মাধ্যমে, এই বিনিয়োগ তারা আপনাকে প্রচুর অর্থ প্রদান করতে পারে।

এই কাজটি আপনাকে বিনিয়োগ ছাড়াই অনলাইনে প্রচুর অর্থ উপার্জন করতে সহায়তা করবে। একজন সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার হিসেবে আপনি প্রতি মাসে হাজার থেকে লক্ষ টাকা রোজগার করতে পারেন। এটা নির্ভর করে আপনার ফলোয়ারদের সংখ্যার উপর।

  • বিনিয়োগের পরিমাণ: ০ টাকা।
  • দক্ষতা ও অভিজ্ঞতা: সোশ্যাল মিডিয়ায় লোকদের আকৃষ্ট করার কৌশল।
  • সময়: প্রতিদিন ২-৪ ঘন্টা।
  • ইনকাম রেট: ২০ থেকে ৫০ হাজার টাকা / মাসে। ইনকামের পরিমাণ ফলোয়ার সংখ্যার উপর নির্ভরশীল।

১২. ওয়েবসাইট ফ্লিপিং (Website Flipping)

প্রতি মাসে ৫০ হাজার টাকা আয় করার উপায় হিসেবে website flipping হলো অত্যন্ত লাভজনক একটি উপায়।

আপনি একটি ওয়েবসাইট তৈরি করে সেটাকে বিক্রি করাকে ওয়েবসাইট ফ্লিপিং বলা হয়।

এক্ষেত্রে আপনাকে নির্দিষ্ট একটি niche বা বিষয়কে টার্গেট করে ব্লগ বা ওয়েবসাইট বানাতে হবে। এরপর সেখানে high quality এবং SEO friendly কনটেন্ট publish করতে হবে।

যখন সেই ওয়েবসাইটে প্রতিদিন প্রচুর পরিমাণে অর্গানিক ট্রাফিক আসতে শুরু করবে এবং বিভিন্ন monetization platform গুলোর মাধ্যমে ভালো অর্থ উপার্জন করা যাবে, তখন সেটি আপনি অনলাইনে বিক্রি করতে পারবেন।

এরকম একটি ওয়েবসাইট কেনা-বেচার জনপ্রিয় অনলাইন প্লাটফর্ম হলো flippa.com.

আপনি নিজে ওয়েবসাইট তৈরি না করেও এখান থেকে ওয়েবসাইট কিনতে পারেন। এরপর সেই ওয়েবসাইটের বিভিন্ন জিনিস improve করে আবার লাভে বিক্রি করে আয় করতে পারেন।

যারা ওয়েবসাইট ফ্লিপিং এ এক্সপার্ট, তারা বাড়িতে বসে এই কাজের দ্বারা প্রতি মাসে লক্ষ লক্ষ টাকা ইনকাম করছেন। তবে এজন্য আপনার SEO সম্পর্কে ভালো ধারণা থাকতে হবে, অর্থাৎ একজন এসইও এক্সপার্ট হয়ে উঠতে হবে।

  • বিনিয়োগ: ২ থেকে ৫ হাজার টাকা।
  • দক্ষতা: Web development, SEO knowledge, Marketing skills, Content creation, Market research skills ইত্যাদি।
  • সময়: প্রতিদিন ৪-৮ ঘন্টা।
  • ইনকাম রেট: ২০ হাজার থেকে ১ লাখ / মাসে।

১৩. App Design & Development

টাকা ছাড়া অনলাইনে অর্থ উপার্জনের আরেকটি জনপ্রিয় উপায় হলো অ্যাপ ডেভেলপার (mobile app developer) বা অ্যাপ ডিজাইনার হওয়া।

গত কয়েক বছর ধরে, অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপমেন্ট বিশেষজ্ঞ এবং যারা মোবাইল অ্যাপ ডেভেলপমেন্ট সার্ভিস বা অ্যাপ ডেভেলপমেন্ট কোম্পানিতে নিযুক্ত রয়েছেন তাদের চাহিদা বেশি।

আপওয়ার্ক বা ফাইভারের মতো ফ্রিল্যান্স ওয়েবসাইটগুলোতে আপনার পোর্টফোলিও শেয়ার করতে পারেন এবং অ্যান্ড্রয়েড অ্যাপ ডিজাইন এবং ডেভেলপমেন্ট এর কাজ পেতে পারেন। মার্কেটপ্লেসে এই কাজের প্রচুর ডিমান্ড রয়েছে।

তবে মার্কেটপ্লেসে কাজ করতে হলে অবশ্যই আপনাকে প্রথমে একজন অভিজ্ঞ App developer এবং designer হয়ে উঠতে হবে।

  • ইনভেস্টমেন্ট: ০ টাকা।
  • দক্ষতা: Programming Fundamentals, Computer Science Knowledge, UI/UX Design Skills, Database Management Skills, Problem-Solving Skills
  • সময়: দৈনিক ৪ থেকে ৭ ঘন্টা।
  • ইনকাম রেট: ১৫ হাজার থেকে ১ লাখ / মাসে।

১৪. ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট

একজন virtual assistant হলো একটি self-employed job যেটা ঘরে বসে ইন্টারনেটের মাধ্যমে করা সম্ভব।

একজন ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট কাজগুলো হলো: তার মধ্যে রয়েছে ব্লগ বা ওয়েবসাইট ম্যানেজমেন্ট, ফোন কল করা, ভ্রমণের ব্যবস্থা করা এবং ইমেল অ্যাকাউন্ট পরিচালনা করা।

এই কাজের জন্য আপনার অনেক দক্ষতার প্রয়োজন নেই। শুধু কিছু শব্দ প্রক্রিয়াকরণ জ্ঞান, মৌখিক যোগাযোগ, লেখার অনুশীলন এবং কম্পিউটার ব্যবহারে দক্ষতা অর্জন করতে হবে।

আপনি অনলাইন মার্কেটপ্লেসগুলোতে এই কাজ পেতে পারবেন। এই কাজের সুবিধা হলো, বাড়িতে বসে পার্ট টাইম কাজ করা যায় এবং একসাথে একাধিক ক্লায়েন্ট এর কাজ করা যায়।

  • বিনিয়োগ: ০ টাকা।
  • দক্ষতা: Communication Skills, Organization and Time Management, Administrative Skills, Customer Service Skills ইত্যাদি।
  • সময়: ২-৪ ঘন্টা প্রতিদিন।
  • ইনকাম রেট: ২০ থেকে ৫৫ হাজার টাকা প্রতি মাসে।

মাসে ৫০ হাজার টাকা আয় করার উপায়: (অফলাইন)

মাসিক ৫০ হাজার টাকা রোজগারের জন্য অফলাইনে কোন কোন কাজগুলো শুরু করা যেতে পারে সেগুলোর বিষয়ে এখন আমরা আলোচনা করবো।

মনে রাখবেন, যখন আপনি অনলাইনের মাধ্যমে টাকা রোজগার করতে চাইবেন, তখন আপনাকে খুব বেশি বিনিয়োগ করতে হবে না। বেশিরভাগ অনলাইন জব কাজের ক্ষেত্রে বিনিয়োগ এর প্রয়োজন নেই বললেই চলে।

কিন্তু অফলাইনে কাজ বা ব্যবসা করে প্রতি মাসে ৩০ থেকে ৫০ হাজার টাকা ইনকাম করতে হলে আপনাকে আগে ৫০ হাজার থেকে ১ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে হবে।

তাহলে চলুন দেরি না করে সেরা কিছু অফলাইন ব্যবসা আইডিয়া সম্পর্কে নিচে জেনে নিই।

  1. কোচিং সেন্টার।
  2. ইভেন্ট ম্যানেজমেন্ট।
  3. মোবাইলের যন্ত্রাংশের দোকান।
  4. মোবাইল রিপেয়ারিং ব্যবসা।
  5. কসমেটিকস।
  6. ফাস্ট ফুডের দোকান।
  7. জুতার ব্যবসা।
  8. খেলাধূলার সামগ্রীর দোকান।

প্রতি মাসে ৫০ হাজার টাকা আয় করার উপায়: FAQs

মাসে ৫০ হাজার টাকা আয় করার সেরা উপায়গুলো কি কি?

মাসিক ৫০ হাজার টাকা রোজগারের কয়েকটি সেরা এবং কার্যকর উপায় হলো: Blogging, Content Writing, YouTube, Affiliate Marketing, Social Media Influencer, Website Flipping এবং Online Course Selling ইত্যাদি।

বাড়তি আয় করার উপায় কি?

অনলাইনে কাজ করে বাড়তি টাকা আয় করার অনেক উপায় রয়েছে। আপনার অভিজ্ঞতা অনুযায়ী এই কাজগুলো করে আপনি বাড়িতে বসে বাড়তি আয় করতে পারেন: অনলাইনে পণ্য বিক্রি, কনটেন্ট রাইটিং, ইউটিউব ভিডিও তৈরি, ছবি বিক্রি, ইবুক পাবলিশ করা ইত্যাদি।

আমাদের শেষ কথা

আপনি যদি প্রতি মাসে ৪০ থেকে ৫০০০০ টাকা আয় করার সবচেয়ে জনপ্রিয়, কার্যকর এবং প্রমাণিত উপায় খুঁজছেন, তাহলে আশা করি আজকের আর্টিকেলে আপনাদের অনেক উপকারে আসবে।

আজকের আর্টিকেলে প্রতি মাসে ৫০ হাজার টাকা আয় করার অনলাইন / অফলাইন দুই ধরনের উপায়গুলো সম্পর্কে আলোচনা করা হয়েছে।

যদি আর্টিকেলটি আপনাদের ভালো লাগে তাহলে অবশ্যই সোশ্যাল মিডিয়ায় শেয়ার করবেন। আর আর্টিকেলের বিষয়ে কোনো কিছু জানার থাকলে অবশ্যই নিচে কমেন্ট করবেন।

অবশ্যই পড়ুন:

Similar Posts

4 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *